১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঐক্যের নজির, উৎসবের জন্য দরগা সাজিয়ে তুলল মন্দির কর্তৃপক্ষ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 15, 2017 4:36 am|    Updated: July 15, 2017 4:36 am

Hyderabad: Temple committee member cleans up dargah

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বোনালু উৎসব। আর তার জন্য সাজিয়ে তোলা হচ্ছে মুসলিমদের দরগা। সাজানোর দায়িত্ব পড়েছে মন্দির কর্তৃপক্ষের উপর। আকান্না মাদান্না মন্দির কর্তৃপক্ষের সদস্যদের হাতে এভাবেই প্রতিবার সেজে ওঠে এই দরগা। নাহলে অপূর্ণই থেকে যায় উৎসব।

অসহিষ্ণুতা, গোরক্ষা, গণপিটুনি, এসবের মধ্যে দিয়েই বারবার দেশবাসীর জাতি-ধর্মের নামে দ্বিধা বিভক্ত হয়েছে। রোষের মুখে পড়ে একপ্রকার অকারণেই রক্তাক্ত হয়েছে সমাজ। তবে তারই মধ্যে গর্জে উঠেছে কিছু কিছু মানুষ। একজোট হয়ে ধর্মের নামে লড়াইয়ের প্রতিবাদ জানিয়েছেন অনেকে। কখনও সেই প্রতিবাদের ভাষা ছিল ‘নট ইন মাই নেম’, তো কখনও হিন্দু-মুসলিম একজোট হয়ে অমরনাথে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরব হয়েছে। আর এই ছবিগুলিই এখনও বলে দিয়ে যায়, ভারত একতার ঐতিহ্যকে এখনও গলা টিপে হত্যা করা যায়নি। এমন পরিস্থিতিতে এক চিলতে ঐক্যের ছবি ধরা দিল হায়দরাবাদে। যেখানে ঐতিহাসিক এই মন্দিরটির সামনেই রয়েছে ছোট্ট দরগা। প্রতিবারই বোনালু উৎসবে সেটিকে সাজিয়ে তোলা হয়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। রংবেরঙের আলো দিয়ে দরগা সাজিয়ে তোলা হচ্ছে। আর উৎসবের সময়  মন্দির কর্তৃপক্ষের তরফে সেখানে চাদরও চড়ানো হবে।

[অমরনাথ জঙ্গি হানার সঙ্গে যোগ, পুলিশের জালে বিধায়কের গাড়ির চালক]

মন্দির কমিটির যুগ্ম সচিব পি ক্রান্তি কুমার বলেন, দরগায় সবুজ রং করিয়েছি আমরা। ১০ দিনের বোনালু উৎসবে সেখানে চাদরও চড়ানো হয়। দরগাটি মন্দির লাগোয়া বলে আমরাই সব খেয়াল রাখি। মাঝে মধ্যে এক মুসলিম মহিলা এসে পরিষ্কার করে দিয়ে যান। নাহলে মন্দির সাফাইকারীকেই দরগা পরিচ্ছন্ন রাখার দায়িত্ব দেওয়া থাকে। আমাদের কাছে মন্দির আর দরগার গুরুত্ব একইরকম। তাই দু’টিরই সমান খেয়াল রাখা হয়।

ক’দিন আগেই মন্দির কর্তৃপক্ষের তরফে দরগায় গিয়ে চাদর চড়িয়েছিলেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নয়নী নরসীমা রেড্ডি। এই মন্দির আর দরগাই যেন মনে করিয়ে দেয় হিন্দু-মুসলিম ভাতৃত্ববোধ এখন শেষ হয়ে যায়নি।

[দক্ষিণ কাশ্মীরের ত্রালে গুলির লড়াই, নিকেশ ২ জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে