১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সৌদিতে অত্যাচারিত ভারতীয় মহিলা, দেশে ফেরার জন্য দ্বারস্থ বিদেশমন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 12, 2017 4:06 pm|    Updated: June 12, 2017 4:09 pm

Hyderabad woman stuck in Saudi for more than one year, family's seeks Sushma Swaraj help

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশের মাটিতে ভারতীয়দের হেনস্তার ঘটনা প্রতিদিনই খবরের শিরোনামে উঠে আসছে। ফের একবার সামনে এল সেরকমই একটি ঘটনা। প্রায় দু’বছর ধরে সৌদি আরবে লাগাতার অত্যাচার সহ্য করার পর অবশেষে দেশে ফিরতে চেয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের দ্বারস্থ হলেন হায়দরাবাদের বাসিন্দা এক মহিলা। জানালেন তাঁর দুরবস্থার কথা। আর সেই কথা শুনে এগিয়ে এসেছেন সুষমাও। সৌদি আরবে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন তিনি।

[অপেক্ষার শেষ, এবার আকাশের রং পাল্টাবে NASA]

জানা গিয়েছে, ২০১৫ সালের ১৬ ডিসেম্বর কাজের সন্ধানে সৌদি আরবে গিয়েছিলেন জাবিনা বেগম নামে ওই মহিলা। কিন্তু চিকিৎসক পরিবারে কাজে যোগ দেওয়ার কয়েকদিনের মধ্যেই নিজের মনিবের আসল স্বরূপ দেখতে পান জাবিনা। ফোন করে ভাইকে জানান, তাঁকে যাঁরা কাজে রেখেছেন, সেই দম্পতি প্রতিদিনই তাঁকে হেনস্তা করছে এবং মারধর করছে। এই প্রসঙ্গে জাবিনা বেগমের ভাই মহম্মদ হামিদ খান বলেন, ‘ওখানে বোন সমস্যায় পড়েছে। সে দেশে ফিরে আসতে চায়। কারণ ওকে সৌদিতে অনেক বেশি কাজ করানো হচ্ছে। কিন্তু সেই তুলনায় টাকা কম দেওয়া হচ্ছে। ভারত সরকারের কাছে অনুরোধ, তারা যেন বোনকে উদ্ধার করে এবং তাঁকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করে। বিদেশমন্ত্রককে এই মর্মে চিঠিও দিয়েছি।’

[গঙ্গা নিয়ে ছেলেখেলা? হতে পারে ৭ বছরের জেল, ১০০ কোটি টাকা জরিমানা]

এই প্রসঙ্গে সমাজকর্মী ফাজিল খান বলেন, ‘জাবিনার ভাইয়ের কাছে সমস্তটা শোনার পর, আমি সৌদিতে ফোন করে জাবিনার সঙ্গে কথা বলেছি। ওর সমস্যার কথা শুনেছি। এরপরেই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে টুইটার মারফত গোটা ঘটনাটি জানালে তিনি সৌদিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।’ এরপরেই ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে ওই মহিলার সঙ্গে যোগাযোগ করা হয়। পরে জানা গিয়েছে, রমজানের পরেই জাবিনা বেগমকে দেশে ফেরত পাঠাবেন ওই চিকিৎসক দম্পতি। যদিও খবর, একটি অডিও পাঠিয়ে জাবিনা নিজের ভাইকে জানিয়েছে ভারতীয় দূতাবাস খোঁজখবর নেওয়ায় ওই দম্পতি আগামী ছ’মাসেও তাঁকে ভারতে আসতে দেবে না বলে জানিয়েছে। এখন জাবিনাকে দেশে ফেরাতে তাঁর পরিবার বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সাহায্যের দিকেই তাকিয়ে রয়েছে।

[পুজো পরিক্রমাতে সুযোগ মিলবে মারাদোনা দর্শনেরও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে