২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘চিনের নই, আমি ভারতীয় মুসলিম’, বিজেপিকে কটাক্ষ ফারুক আবদুল্লার

Published by: Biswadip Dey |    Posted: October 13, 2022 9:20 pm|    Updated: October 13, 2022 9:20 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মুসলিমদের সঙ্গে কেন্দ্র যে ধরনের আচরণ করছে তা ঠিক নয়। এমনই অভিযোগ এনে বিজেপিকে (BJP) খোঁচা দিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা (Farooq Abdullah)। তাঁকে বলতে শোনা গেল, ”আমি ভারতীয় মুসলমান, চিনা (China) মুসলমান নই।” শরদ পওয়ারের নেতৃত্বাধীন এনসিপির এক বর্ষীয়ান নেতার জন্মদিন উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই গেরুয়া শিবিরকে কাঠগড়ায় তুলতে দেখা গিয়েছে তাঁকে। প্রসঙ্গত, এদিনের অনুষ্ঠানে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, গীতিকার জাভেদ আখতার ও এনসিপি নেতা অজিত পওয়ারও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ঠিক কী বলেছেন ফারুক? তাঁর কথায়, ”কাশ্মীর থেকে কন্য়াকুমারী, দেশকে আমরা একসুরে বাঁধতে চাই। আমি একজন মুসলিম। কিন্তু ভারতীয় মুসলিম। চিনা মুসলিম নই। প্রত্যেকেই আলাদা। কিন্তু একসঙ্গে মিললেই দেশ গঠিত হয়। সেটাকেই বন্ধুত্ব বলে। ধর্ম কখনও মানুষকে ঘৃণা করতে শেখায় না। এটাই হিন্দুস্তান। এই দেশ সকলের।”

[আরও পড়ুন: কংগ্রেস সভাপতি নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ শশীর, পরিস্থিতি সামলাতে সুর নরম খাড়গের]

কেন হঠাৎ এমন কথা ফারুকের মুখে? আসলে সম্প্রতি দিল্লিতে এক অনুষ্ঠানে বিজেপি নেতাদের দেখা গিয়েছিল একটি বিশেষ সম্প্রদায়কে ‘বয়কট’ করার আওয়াজ তুলতে। সরাসরি নাম না করলেও মুসলিমদেরই টার্গেট করা হচ্ছে বলে নিশ্চিত ওয়াকিবহাল মহল। এই ঘটনার প্রতিবাদেই এদিন কটাক্ষ করতে দেখা গেল ফারুককে।

এদিকে গত আগস্টেই নির্বাচন কমিশন ঐতিহাসিক ঘোষণায় জানিয়েছে, ভূমিপুত্র না হলেও জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) ভোটাধিকার মিলবে। বৃহস্পতিবার জম্মুর ডেপুটি কমিশনার নির্দেশ দিয়েছেন, জম্মুতে এক বছরের বেশি সময় ধরে বসবাস করছেন যাঁরা, তাঁদেরই ভোটার বলে গণ্য করা হবে। এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করেছে বিরোধীরা। তাদের কটাক্ষ, বিজেপি নির্বাচনকে ভয় পাচ্ছে। এই পরিস্থিতিতে এবার গেরুয়া শিবিরকে কটাক্ষ করলেন ফারুক।

[আরও পড়ুন: ভিনরাজ্যে মাফিয়াকে ধরতে গিয়ে বিজেপি নেতার স্ত্রীকে ‘খুন’, অস্বস্তিতে যোগীর পুলিশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে