BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বাজছে জাতীয় সংগীত, কাশ্মীরে সরকারি অনুষ্ঠানে তবু বসেই দর্শকরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 15, 2017 3:55 pm|    Updated: August 15, 2017 3:55 pm

I-Day celebration: Most stay seated in Kashmir during national anthem

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় সংগীত চলাকালীন সম্মান জানিয়ে উঠে দাঁড়ানোই রেওয়াজ। কিন্তু সারা দেশ তা মানলেও, বিসদৃশ ছবি কাশ্মীরে। এর আগে পাকিস্তানের জাতীয় পতাকা ওড়ানো কিংবা ক্রিকেট ম্যাচ চলাকালীন সে দেশের জাতীয় সংগীত গাওয়ার ঘটনা ঘটেছিল জম্মু-কাশ্মীরে। আর এবার স্বাধীনতা দিবসে স্বয়ং মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির জাতীয় পতাকা উত্তোলন অনুষ্ঠানে ঘটল বড়সড় অঘটন। অনুষ্ঠান চলাকালীন পতাকা উত্তোলনের সময় যখন জাতীয় সংগীত বাজতে থাকে, তখন অধিকাংশ দর্শককে দেখা যায় নিজের আসনে বসে থাকতে।

উলটো জাতীয় পতাকা উত্তোলন করেও হাসিমুখে ছবি বিজেপি সাংসদের ]

এদিন,  বকসি স্টেডিয়ামে উপস্থিত ছিলেন হাজার তিনেক মানুষ। রাজ্যের মন্ত্রী-আমলারা অনেকেই উপস্থিত ছিলেন। মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি পতাকা উত্তোলনের পরেই জাতীয় সংগীত বেজে ওঠে। কিন্তু মন্ত্রী-আমলা থেকে শুরু করে অন্যান্য ভিভিআইপিরা উঠে দাঁড়ালেও দেখা যায়, দর্শকদের একাংশ নিজেদের আসনেই বসে আছে। এদিকে, কাশ্মীরে এই অনুষ্ঠানে প্রথমবারের জন্য অংশ নিয়েছিল উত্তরপ্রদেশ পুলিশের একটি দল। কিন্তু স্বাধীনতা দিবস পালনের অনুষ্ঠানে খালি স্টেডিয়াম দেখে রীতিমতো বিষণ্ণ তাঁরা। এক আধিকারিক ক্ষোভ প্রকাশ করে জানান, ‘আমাদের রাজ্যে স্বাধীনতা দিবস উৎসবের মতো পালিত হয়।’

স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানাতে গিয়ে এ কী করলেন বিজেপি নেতা!  ]

অন্যদিকে, ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে ওয়াগা সীমান্তে পাকিস্তান ও ভারতের সেনা জওয়ানরা মিষ্টি বিনিময় করলেন। সারা বছর ধরেই সীমান্তে দু’দেশের মধ্যে গুলির লড়াই চলে। কিন্তু ৭০ বছর আগে একটি দেশ ভেঙেই তো তৈরি হয়েছিল ভারত এবং পাকিস্তান। তাই আজও হয়ত সৌভাতৃত্ব-সৌহার্দ্য কমেনি। যার উদাহরণ ওয়াঘা সীমান্তের এদিনের ‘বিটিং দ্য রিট্রিট’ অনুষ্ঠান। যেখানে একই সঙ্গে বেজে উঠল দু’দেশের জাতীয় সংগীত। সেই সঙ্গে থাকল বিএসএফ এবং পাক রেঞ্জার্সের মধ্যে মিষ্টি বিতরণ অনুষ্ঠানও।

জল থইথই স্বাধীনতা দিবস, দেশপ্রেমে ভাসছে সোশ্যাল মিডিয়া ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে