BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা যোদ্ধাদের সম্মান জানাবে ভারতীয় সেনা, পদক্ষেপের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী

Published by: Subhamay Mandal |    Posted: May 1, 2020 9:09 am|    Updated: May 1, 2020 10:57 pm

An Images

ফাইল ফটো

গোটা বিশ্ব করোনার জেরে ত্রস্ত। দিন দিন দাপট বেড়েই চলেছে মারণ জীবাণুর। বিশ্বে ৩৩ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত। মৃতের সংখ্যা ২ লক্ষ ৩৪ হাজার ছাড়িয়েছে। ভারতে আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার পেরিয়েছে। মৃত্যু হয়েছে ১১৫২ জনের। এই পরিস্থিতিতে করোনা সংক্রমণকে জব্দ করতে ১৭ মে পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ানোর কথা জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাংলার করোনা পরিস্থিতিও সন্তোষজনক নয়। ৩৩ জনের মৃ্ত্যু হয়েছে এ রাজ্যে। আক্রান্ত ৫৭২। পরিস্থিতি মোকাবিলায় তৈরি হয়েছে কোভিড ম্যানেজমেন্ট ক্যাবিনেট কমিটি। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.১০: করোনা যোদ্ধাদের সম্মান জানাবে ভারতীয় সেনার তিন বাহিনী। তাদের এই পদক্ষেপের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

রাত ১০: শনি ও রবিবারেও আইসিএসই এবং আইএসসি-র পরীক্ষা হবে। শুক্রবার ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস’ (সিআইএসসিই)-এর চিফ এক্সিকিউটিভ জেরি অ্যারাথুন একথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, ৬ থেকে ৮ দিনের মধ্যে স্থগিত থাকা সমস্ত পরীক্ষা শেষ করা হবে। তবে এদিন স্থগিত থাকা পরীক্ষা কবে শুরু হবে সেই তারিখ ঘোষণা হয়নি। সিআইএসসিই জানিয়েছে পরীক্ষা শুরুর অন্তত ৮ দিন আগে বিজ্ঞপ্তি জারি হবে।

রাত ৮: শ্রমিক স্পেশ্যাল ট্রেনে চড়ে কেরল থেকে ভূবনেশ্বরে ফিরছেন ১১৪০ জন পরিযায়ী শ্রমিক।

সন্ধে ৭.৫৮: মহারাষ্ট্রের নাসিক থেকেও লখনউ, উত্তরপ্রদেশ, ভোপালের বাসিন্দা বহু পরিযায়ী শ্রমিক বিশেষ ট্রেনে চড়ে বাড়ি ফিরছেন। 

সন্ধে ৭.২৬: পরিযায়ী শ্রমিক, পর্যটক, পড়ুয়াদের ফেরানোর বন্দোবস্ত করতে দিল্লিতে ১০ জন নোডাল অফিসার নিয়োগ করা হল। 

সন্ধে ৭.১০: গ্রিন জোনে ৬ ফুট দূরত্বে খুলবে মদ এবং পানের দোকান। তবে কোনওভাবেই দোকানে ৫ জনের বেশি মানুষকে একসঙ্গে ভিড় জমাতে দেওয়া চলবে না, লকডাউন বর্ধিতকরণের নোটিসে উল্লেখ স্বরাষ্ট্রমন্ত্রকের। 

সন্ধে ৬.২৬: ১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ, বিজ্ঞপ্তি জারি স্বরাষ্ট্রমন্ত্রকের। গ্রিন এবং অরেঞ্জ জোনে কিছু কিছু ক্ষেত্রে থাকবে ছাড়।  

সন্ধে ৬.১০: একেবারে প্রথম সারিতে দাঁড়িয়ে করোনার বিরুদ্ধে লড়াই করছেন  চিকিৎসক এবং নার্সরা।  করোনা যোদ্ধাদের সম্মান জানাতে রবিবার ভারতের আকাশে উড়বে যুদ্ধবিমান, জানালেন বিপিন রাওয়াত। 

সন্ধে ৬: দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৫ হাজার ৩৬৫ জন। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭৭ জনের। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১৫২।

বিকেল ৫টা: ভিনরাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বললেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বিকেল ৪.৩০: দেশের বিভিন্ন রাজ্যে আটকে পড়া পড়ুয়া, পরিযায়ী শ্রমিক ও পর্যটকদের ঘরে ফেরানোর জন্য বিশেষ ট্রেন চালাবে রেল। শর্তসাপেক্ষে অনুমতি দিল কেন্দ্র।

বিকেল ৪টে: একই ব্যাটালিয়নের আরও ১২ জন সিআরপিএফ জওয়ান করোনা আক্রান্ত। ওই ব্যাটালিয়নে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬০।

দুপুর ৩.৩০: ৪৮ ঘণ্টায় দিল্লিতে ৫ জন আইটিবিপি জওয়ান করোনা আক্রান্ত। তাঁদের মধ্যে দুজন দিল্লি পুলিশের সঙ্গে লকডাউনের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছিল।

দুপুর ২.৫০: ৩০ এপ্রিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সঙ্গে ভিডিও কনফারেন্সে বলা হয়েছিল বাংলায় চারটি রেড জোন। একদিনের মধ্যে রাজ্যে রেড জোন বেড়ে ১০টি জেলা কী করে হল, প্রশ্ন তুলে কেন্দ্রীয় স্বাস্থসচিবকে চিঠি রাজ্যের স্বাস্থ্যসচিব বিবেক কুমারের।

দুপুর ২.৩০: লকডাউনের মধ্যে মধ্যবিত্তের স্বস্তি। অনেকটাই দাম কমল ভরতুকিহীন এলপিজি সিলিন্ডারের।

দুপুর ১.৫০: পালঘর সাধুহত্যা মামলায় আরও ৫ জনকে গ্রেপ্তার করল মহারাষ্ট্র পুলিশ। ঘটনায় গ্রেপ্তারের সংখ্যা বেড়ে হল ১১৫।

দুপুর ১.৩০: পরিযায়ী শ্রমিকদের ফেরাতে পয়েন্ট টু পয়েন্ট বিশেষ ট্রেন চালানোয় অনুমতি দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

দুপুর ১টা: রাজ্যবাসীকে আরও একটু ধৈর্য ধরতে বললেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। জানালেন, পরিস্থিতি দেখে ৩ মে’র পর রাজ্যের কিছু জায়গায় লকডাউন শিথিল করার কথা ভাবছে প্রশাসন।

বেলা ১২.৩০: মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১০ হাজার পেরল। ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু ২৭ জনের। মৃতের সংখ্যা বেড়ে হল ৪৫৯।

বেলা ১২টা: গাইডলাইন মেনে করোনা সংক্রমণমুক্ত জোন করতে হবে। কেন্দ্রের নয়া নির্দেশিকা রাজ্যগুলিকে। রাজ্যগুলির মুখ্যসচিবকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব।

সকাল ১১.৪০: ভিনরাজ্যে আটকে থাকা ৩০ লক্ষ পরিযায়ী শ্রমিকের পাশে আছে সরকার। তাঁদের ভরণপোষণের সবরকম ব্যবস্থার আশ্বাস দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

সকাল ১১.২০: গুজরাটের গোধরায় কনটেনমেন্ট জোনে পুলিশের সঙ্গে স্থানীয়দের গন্ডগোল। পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে স্থানীয়রা। এলাকায় পুলিশ পিকেট বসানো হয়েছে।

সকাল ১১.১৫: ১২০০ পরিযায়ী শ্রমিকদের নিয়ে তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ডের উদ্দেশে রওনা হল বিশেষ ট্রেন।

সকাল ১১টা: মহারাষ্ট্রে বিধান পরিষদের নির্বাচনের জন্য অনুমোদন দিল জাতীয় নির্বাচন কমিশন।

সকাল ১০.৪৫: রাজ্যে রেশন দুর্নীতি রুখতে কড়া পদক্ষেপ খাদ্য দপ্তরের। ২৮৩ জন রেশন ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল।

সকাল ১০.৩০: লকডাউনের জের, এপ্রিল মাসে দেশে মারুতি সুজুকির একটি গাড়িও বিক্রি হয়নি।

সকাল ১০টা: মধ্যপ্রদেশের টিকমগড়ে আশাকর্মীর উপর হামলা, গ্রেপ্তার অভিযুক্ত।

সকাল ৯.৪৫: কেন্দ্রীয় অর্থনীতি সংক্রান্ত দপ্তরের নয়া সচিব হিসাবে দায়িত্ব নিলেন তরুণ বাজাজ।

সকাল ৯.৩০: দেশে ২৪ ঘণ্টায় ৭৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত প্রায় ২ হাজার।

সকাল ৯.১৫: মহারাষ্ট্র দিবস উপলক্ষে রাজ্যপালের সঙ্গে সৌজন্যমূলক সাক্ষাৎকার করলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

সকাল ৯টা: মহারাষ্ট্রে প্রথম প্লাজমা থেরাপি প্রয়োগ করা করোনা আক্রান্তের মৃত্যু।

সকাল ৮.৫০: দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১৪৭। আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ছাড়াল, সুস্থ হয়েছেন ৮,৮৮৯ জন। তথ্যসূত্র কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

সকাল ৮.৩০: ২৪ ঘণ্টায় আমেরিকায় প্রায় ২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু।

সকাল ৮টা: পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানোর জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরি।

সকাল ৭.৩০: রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুসতিন আক্রান্ত। হাসপাতালে ভরতি হয়েছেন তিনি।

সকাল ৭টা: চিনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) তোপ দাগলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement