১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়া পাক ড্রোন ধ্বংস করল সুখোই

Published by: Sucheta Sengupta |    Posted: March 4, 2019 7:01 pm|    Updated: March 4, 2019 7:16 pm

IAF missile destroys Pak drone near Bikaner

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আকাশে সমানে সমানে টক্কর। ফের ভারতীয় আকাশসীমা পেরিয়ে ঢুকে পড়ল পাক ড্রোন। যদিও, ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমানের পালটা হানায় তা নিমেষে ধ্বংস হয়ে গিয়েছে। সূত্রের খবর, সোমবার বেলা সাড়ে এগারোটা নাগাদ রাজস্থানের বিকানেরে নাল সেক্টরের কাছে ভারতের আকাশসীমানা পেরিয়ে ঢুকে পড়ে পাকিস্তানের একটি ড্রোন। আকাশসীমা লঙ্ঘন করা মাত্র তা ধরা পড়ে বায়ুসেনার রাডারে। সঙ্গে সঙ্গে পালটা হানা দেয় সুখোই 30MKI বিমান। তাতেই মাঝ আকাশে ধ্বংস হয়ে যায় ড্রোনটি। ড্রোনের ধ্বংসাবশেষ পাকিস্তানের দিকে গিয়ে পড়ে।

মাঝে মাত্র কয়েকদিনের বিরতি। গত ২৬ ফেব্রুয়ারি, যেদিন ভোররাতে পাকিস্তানের মূল ভূখণ্ডে ঢুকে জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দিয়েছিল ভারতীয় বায়ুসেনার মিরাজ ২০০০ যুদ্ধবিমান, সেইদিনই গুজরাটের কচ্ছ উপকূলের কাছে দেখা গিয়েছিল পাকিস্তানের একটি ড্রোনকে। সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর নজরে তা আসতেই গুলি করে নামানো হয় ড্রোনটি। কচ্ছে ড্রোন ধ্বংসের পরও শিক্ষা হয়নি পাকিস্তানের। ফের গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যে সোমবার বিকানেরের কাছে ড্রোনটি পাঠানো হয় বলে অনুমান বায়ুসেনার। কিন্তু সেটি আকাশসীমা পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করামাত্র পালটা জবাব দেয় সেনাবাহিনী। সোজা সুখোই 30MKI-এর সাহায্যে  তা একেবারে ধ্বংস করে দেওয়া হয়েছে বলে বায়ুসেনা সূত্রে খবর।

এয়ার ইন্ডিয়ার বিমান থেকে খাবার চুরি, সাসপেন্ড চার কর্মী

ভারতীয় বায়ুসেনার সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তানের যুদ্ধবিমান F16 সীমান্তের কাছাকাছি উড়তে উড়তে ঢুকে পড়ছিল ভারতের ভূখণ্ডে। তার মোকাবিলা করতে নেমে পাক ভূখণ্ডে চলে গিয়েছিলেন বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমান। পাক সেনার হাতে বন্দি হয়ে প্রায় দু দিন সেখানে কাটানোর পর নিঃশর্তে তাঁকে দেশে ফিরিয়ে দেয় পাক প্রশাসন। এরপরই বোঝা গিয়েছিল, ভারতীয় বায়ুসেনার সঙ্গে আকাশপথে টক্কর দিতে গেলে রীতিমতো পর্যুদস্ত হতে হবে পাক যুদ্ধবিমানকে। মিগ, মিরাজের সঙ্গে পাল্লা দিতে গেলে F16 কে হার মানতেই হবে। কিন্তু তারপরও পাকিস্তানের তরফে আকাশপথে নজরদারি কিম্বা আক্রমণের চেষ্টা দমেনি। বরং তা আরও বেড়েছে। সোমবার বিকানির সীমান্তে পাক ড্রোনই তার প্রমাণ। উলটোদিকে, বারবার ভারতও বুঝিয়ে দিচ্ছে, যেদিক দিয়েই ভারত ভূখণ্ডে কোনও খারাপ উদ্দেশ্য নিয়ে ঘোরাফেরা করুক না কেন, ভারতীয় সেনাবাহিনী সদা সতর্ক। পাকিস্তানের কোনওরকম নাশকতার চেষ্টা রুখে দেওয়া হবেই।    

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে