BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  বুধবার ১৫ জুলাই ২০২০ 

Advertisement

এবার আকাশেও নজর দিল ‘ড্রাগন’, সীমান্ত কাঁপিয়ে উড়ে গেল ভারতীয় যুদ্ধবিমান

Published by: Monishankar Choudhury |    Posted: May 12, 2020 12:55 pm|    Updated: May 12, 2020 12:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের আগ্রাসী ‘ড্রাগন’। এবার লাদাখে নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর উড়ল চিনা ফৌজের হেলিকপ্টার। সঙ্গে সঙ্গেই সম্ভাব্য আগ্রাসন প্রতিহত করতে ছুটে যায় ভারতীয় বায়ুসেনার অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমান। বায়ুসেনার এক শীর্ষ আধিকারিকের মতে এই প্রথম চিন সীমান্তে সরাসরি যুদ্ধবিমান পাঠাল ভারত।

[আরও পড়ুন: ভারতে হামলা চালাবে পাকিস্তানি ফৌজ! যুদ্ধের জিগির তুললেন পাক মন্ত্রী]

সেনা সূত্রে খবর, গত সপ্তাহে লাদাখ সেক্টরে LAC’র কাছে আচমকাই লাল ফৌজের বেশ কয়েকটি সামরিক চপারকে উড়তে দেখা যায়। যদিও তারা ভারতীয় সীমানা লঙ্ঘন করেনি, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সঙ্গে সঙ্গে আকাশে ডানা মেলে ভারতীয় বায়ুসেনার অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমান। বেশ কিছুক্ষণ পরিস্থিতি উত্তপ্ত থাকলেও শেষে নিজেদের ঘাঁটির উদ্দেশে রওনা দেয় চিনা হেলিকপ্টারগুলি। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে। লাদাখে ভারতীয় ফৌজের কর্মক্ষমতা পরীক্ষা করে দেখতে এহেন পদক্ষেপ করে লাল ফৌজ। ওই সেক্টরে সীমা বিবাদ জিইয়ে রেখে আন্তর্জাতিক মঞ্চে নয়াদিল্লিকে চাপে রাখতে চাইছে বেজিং।

উল্লেখ্য, করোনা যুদ্ধে যখন ব্যস্ত গোটা বিশ্ব তখন পাকিস্তান আর চিন নিজের পুরনো অভ্যাসই ধরে রেখেছে। পাকিস্তান যেমন সীমান্তের ওপারে থেকে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে প্রতিদিনই গোলাগুলি চালাচ্ছে। জঙ্গিদের মদতে হামলা চালানোর চেষ্টা করছে। তখন চিনও সিকিম সীমান্তে উত্তেজনা তৈরি চেষ্টা করছে। রবিবারই যেমন সিকিম নাকু লা সেক্টরে টহলদারি চালানোর সময় ভারতীয় ভূখণ্ডের মধ্যে অনু্প্রবেশ করে তারা। বিষয়টি দেখতে পেয়ে তীব্র প্রতিবাদ জানান কর্তব্যরত ভারতীয় সেনা জওয়ানরা। বচসা থেকে শুরু হয় হাতাহাতি। এর ফলে চিনের সাতজন সেনা ও চারজন ভারতীয় জওয়ান সামান্য জখম হন।

[আরও পড়ুন: দাউদের সঙ্গে ষড়যন্ত্র লস্করের, ভারতে ২৬/১১-র ধাঁচে হামলার ছক পাকিস্তানের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement