BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দাউদের সঙ্গে ষড়যন্ত্র লস্করের, ভারতে ২৬/১১-র ধাঁচে হামলার ছক পাকিস্তানের

Published by: Monishankar Choudhury |    Posted: May 12, 2020 8:49 am|    Updated: May 12, 2020 8:49 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেও নিজের স্বভাব পালটায়নি পাকিস্তান। গোটা বিশ্ব যখন কোভিড-১৯ মহামারির সঙ্গে লড়ছে, তখন ফের ভারতকে রক্তাক্ত করার ছক কষছে পাক গুপ্তচর সংস্থা ইন্টার-সার্ভিস ইনটেলিজেন্স(আইএসআই)। গোয়েন্দা সূত্রে খবর, আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের সঙ্গে হাত মিলিয়ে ভারতে ফের ২৬/১১-র ধাঁচে হামলা চালানোর চালানোর পরিকল্পনা করছে পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা।

[আরও পড়ুন: খতম জঙ্গি নাইকো, কাশ্মীরে নতুন মুখ পেল দিশেহারা হিজবুল]

গোয়েন্দা সূত্রে খবর, রবিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের একটি খামার বাড়িতে দেখা গিয়েছে ‘ডি-কোম্পানি’র প্রধান দাউদ ইব্রাহিমকে। প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফের বাসভবনের পাশেই ফার্ম হাউসটি অবস্থিত। আইএসআইয়ের একটি দলকে সঙ্গে নিয়ে সেখানে পৌঁছায় দাউদ। ওই বাড়িতে ভারতে হামলার পরিকল্পনা নিয়ে শীর্ষ লস্কর নেতাদের সঙ্গে জরুরি বৈঠক করে মুম্বই ধারাবাহিক বিস্ফোরণের মূল হোতা। তার আগে সম্প্রতি করাচিতে দাউদের সঙ্গে দেখা করে লস্করের দ্বিতীয় শীর্ষ কমান্ডার আবদুল রহমান মক্কি। ওই বৈঠকে আলোচনার বিষয় বস্তু ছিল, করোনা আবহে কী ভাবে হামলা চালানো হবে, ভারতের কোন কোন জায়গায় নাশকতা চালানো হবে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, মুম্বই হামলার ধাঁচেই সমুদ্র পথে গুজরাট অথবা মহারাষ্ট্র হয়ে ভারতে তাদের অনুচরদের হাতে অস্ত্রশস্ত্র পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে লস্কর। দাউদের হয়ে ভারতে ডি-কোম্পানির অপরাধমূলক কাজকর্ম চালায় যারা, হামলায় তাদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা থাকুক, এমনটাই চায় আইএসআই।

বিশ্লেষকদের মতে, গত বছর জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ হওয়ার পর থেকেই ভারতে হামলার ছক কষছে লস্কর। তবে উপত্যকায় কড়া নিরাপত্তা থাকায় সেখানে বিশেষ সুবিধা করে উঠতে পারেনি তারা। এছাড়া। হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনগুলিও ভারতীয় সেনার লাগাতার অভিযানে কোণঠাসা। কয়েকদিন আগেই কাশ্মীরে হিজবুলের মুখ কুখ্যাত জঙ্গ রিয়াজ নাইকো খতম হয়েছে সেনার গুলিতে। এই ঘটনায় পাকিস্তানের সেনাকর্তা ও আইএসআইয়ের মধ্যে রীতিমতো চঞ্চল্য ছড়ায়। তারপরই ভারতে ফের হামলার ছক কষতে শুরু করেছে পাক জেহাদিরা।

[আরও পড়ুন: ‘ঘরে ফিরতে চাওয়াই মানবপ্রবৃত্তি, কিন্তু সংক্রমণ রুখতে হবে’, বৈঠকে ঘোষণা প্রধানমন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement