BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ ডাকে সাড়া, আমেরিকার সঙ্গে চুক্তি বাতিল বায়ুসেনার

Published by: Monishankar Choudhury |    Posted: May 19, 2020 5:31 pm|    Updated: May 19, 2020 5:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে ‘আত্মনির্ভর’ ভারত গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিরক্ষা ক্ষেত্রে দেশীয় প্রযুক্তির উপর নির্ভর করার আহ্বান জানিয়েছেন তিনি। সেই ডাকে সাড়া দিয়ে আমেরিকার সঙ্গে একটি চুক্তি বাতিল করেছে ভারতীয় বায়ুসেনা। শুধু তাই নয়, ব্রিটেন ও সুইজারল্যান্ডের সঙ্গেও চুক্তি বাতিল করে দেশীয় নির্মাতাদের প্রাধান্য দেওয়া হবে বলে খবর।

[আরও পড়ুন: বয়েজ লকার রুম কাণ্ড: ফেসবুক, গুগল, টুইটার এবং কেন্দ্রকে নোটিস পাঠাল হাই কোর্ট]

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বায়ুসেনা প্রধান আরকেএস ভাদোরিয়া জানান, বায়ুসেনার ৮০টি জাগুয়ার বোমারু বিমানের জন্য আমেরিকা থেকে আরও আধুনিক ইঞ্জিন কেনার কথা ছিল। কিন্তু প্রতিরক্ষায় স্বনির্ভর হতে সেই বরাত বাতিল করা হয়েছে। এবার সরকারি বিমান নির্মাতা HAL-এর থেকে ইঞ্জিনের আধুনিকীকরণ করানো হবে। বায়ুসেনা প্রধান আরও জানান, দেশীয় নির্মাতাদের উৎসাহ দিতে সুইজারল্যান্ড থেকে ৩৮টি পিলাটাস ট্রেনার বিমান ও ব্রিটেন থেকে হক বিমান কেনা হবে না। জানা গিয়েছে ১ হাজার কোটি টাকা দিয়ে পিলাটাস ট্রেনার বিমান কেনার পরিবর্তে এবার HAL নির্মিত ৭০টি HTT-40 বিমান কিনবে বায়ুসেনা। পাইলটদের প্রশিক্ষণ দিতে ব্যবহার করা হবে বিমানগুলি।

উল্লেখ্য, করোনা মহামারি মোকাবিলায় ২০ লক্ষ কোটি টাকার ‘আত্মনির্ভর’ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চরদিনে ওই প্যাকজেরে রূপরেখা বিস্তারিতভাবে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেখানে বেশ কিছু সামরিক সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা জারি করার কথা বলা হয়েছে। পাশাপাশি, প্রতিরক্ষা ক্ষেত্রেও প্রত্যক্ষ বিনিয়োগে সায় দিয়েছে কেন্দ্র। উল্লেখ্য, বিশ্বের অস্ত্র বাজারে ভারত অন্যতম গুরুত্বপূর্ণ ক্রেতা। রাশিয়া ও মার্কিন অস্ত্র নির্মাতাদের কাছে নয়াদিল্লির গুরুত্ব অপরিসীম। এহেন পরিস্থিতিতে অস্ত্র আমদানির সঙ্গে জড়িয়ে থেকে কৌশলগত হিসেব নিকেশ কীভাবে সামাল দেবে মোদি সরকার তা সময়ই বলবে।

[আরও পড়ুন: রাস্তা তৈরি নিয়ে বচসা, উত্তরপ্রদেশে প্রকাশ্যে খুন সমাজবাদী পার্টির নেতা ও তাঁর ছেলে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement