BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

এপ্রিলে রাজ্যে আসছে রাফালে, বিধ্বংসী যুদ্ধবিমানের দ্বিতীয় স্কোয়াড্রনটি থাকবে হাসিমারায়

Published by: Abhisek Rakshit |    Posted: March 11, 2021 9:12 pm|    Updated: March 11, 2021 9:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই বঙ্গে বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Election)। আর সেই নির্বাচন চলাকালীনই রাজ্যে আসতে চলেছে রাফালে (Rafale) যুদ্ধবিমান। ‘গোল্ডেন অ্যারোজ’ (Golden Arrows) স্কোয়াড্রনের পর বিধ্বংসী এই যুদ্ধবিমানের দ্বিতীয় স্কোয়াড্রনটি রাখা হবে আলিপুরদুয়ারের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে। এপ্রিলের মাঝামাঝিতেই সেগুলি চলেও আসবে। বৃহস্পতিবার সংবাদসংস্থা ANI তরফ থেকে বায়ুসেনার (Indian Air Force) আধিকারিকদের উদ্ধৃত করে এমনটাই জানানো হয়েছে।

জানা গিয়েছে, এপ্রিলের মাঝামাঝি থেকে মে মাসে হাসিমারায় আসবে রাফালে যুদ্ধবিমানগুলি। আর এই সময়ের মধ্যেই বায়ুসেনার পাইলটদের ফ্রান্সে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। আধিকারিকরা আশাবাদী নয়া রাফালে যুদ্ধবিমান আসার মধ্যেই তাঁদের সেই প্রশিক্ষণ সম্পন্নও হয়ে যাবে। তবে নয়া স্কোয়াড্রনের নাম বা তাতে কতগুলো যুদ্ধবিমান থাকবে, তা অবশ্য জানানো হয়নি। আসলে পূর্ব এবং উত্তর-পূর্বে পড়শি চিনের বাড়বাড়ন্ত রুখতেই হাসিমারায় একটি স্কোয়াড্রন রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

[আরও পড়ুন: সরকারি চাকরিতে নিয়োগের দায়িত্ব বেসরকারি সংস্থার! ত্রিপুরা সরকারের বিজ্ঞপ্তি ঘিরে বিতর্ক]

এখনও পর্যন্ত ভারতীয় বায়ুসেনার হাতে ১১টি রাফালে যুদ্ধবিমান এসেছে। গত বছর ২৯ জুলাই পাঁচটি রাফালে বিমান ভারতে এসেছিল। সেগুলিকে ১০ সেপ্টেম্বর আম্বালায় একটি অনুষ্ঠানের মাধ্যমে গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত করা হয়। এরপর ৪ নভেম্বর আরও তিনটি রাফালে ফ্রান্স থেকে ভারতে আসে। আর শেষ ব্যাচটি দেশের মাটিতে এসেছিল চলতি বছরের ২৭ জানুয়ারি।

উল্লেখ্য, ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভারতের। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’ রাফালেতে রয়েছে ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ (হাইলি অ্যাজাইল অ্যান্ড ম্যানুভারেবল মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ) ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও দক্ষ রাফালে।

[আরও পড়ুন: ‘করোনার বিরুদ্ধেও লড়াইয়ের শক্তি জুগিয়েছে এই গ্রন্থ’, ভগবত গীতার প্রশস্তিতে প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement