৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বায়ুসেনা দিবসে শহিদ স্মরণ, ৭১-এর ভারত-পাক যুদ্ধের স্মৃতিচারণা দেশজুড়ে

Published by: Monishankar Choudhury |    Posted: October 8, 2021 8:57 am|    Updated: October 8, 2021 8:57 am

IAF's 89th foundation day today; ceremony to commemorate victory in 1971 war | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে পালিত হচ্ছে ৮৯তম বায়ুসেনা দিবস। প্রায় নয় দশক আগে আজকের দিনেই অর্থাৎ ৮ অক্টোবর ভিত স্থাপন করা হয় ‘ইন্ডিয়ান এয়ারফোর্স’-এর (IAF)। এদিন ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের শহিদদের স্মরণ করে সেই ঐতিহাসিক জয়ের স্মৃতিচারণ-সহ একাধিক কর্মসূচি পালন করা হবে।

[আরও পড়ুন: করোনা আবহেই ভারতে আসতে পারবেন বিদেশি পর্যটকরা, কবে থেকে মিলবে টুরিস্ট ভিসা?]

আজ উত্তরপ্রদেশের গাজিয়াবাদে হিন্দন বায়ুসেনা ঘাঁটিতে বর্ষপূর্তি অনুষ্ঠান পালিত হচ্ছে। শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিন বায়ুসেনাএ দিবস উদযাপনে হিন্দন উপস্থিত থাকবেন বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী-সহ ভারতীয় ফৌজের তিন বাহিনীর শীর্ষকর্তারা। কয়েকদিন আগেই বায়ুসেনার প্রতিষ্ঠা দিবস সংক্রান্ত এক আলোচনায় যোগ দেন বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী। সেখানে তিনি জানান, প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে চিনা যুদ্ধবিমান মজুত রয়েছে। সেইমতো পালটা ফৌজ মোতায়েন করা হয়েছে। ‘উড়ন্ত কফিন’ মিগ-২১ যুদ্ধবিমানের দুর্ঘটনা নিয়েও মুখ খোলেন বায়ুসেনা প্রধান। তিনি বলেছিলেন, “দেখুন বেশ কয়েকটি মিগ-২১ বিমান যে দুর্ঘটনার মুখে পড়েছে সেই কথা অস্বীকার করা যায় না। বর্তমানে আমাদের হতে মিগ-২১ বিমানের চারটি স্কোয়াড্রন রয়েছে। আগামী তিন থেকে চার বছরের মধ্যে ওই বিমানগুলির সংখ্যা কমিয়ে আনা হবে।”

উল্লেখ্য, ১৯৩২ সালের ৮ অক্টোবর ব্রিটিশ আমলে তৈরি হয় ভারতীয় বায়ুসেনা। শুরুতে এর নাম দেওয়া হয় ‘রয়্যাল ইন্ডিয়ান এয়ারফোর্স’। মূলত, উপমহাদেশে ব্রিটিশ বিমানবাহিনীকে মদত দেওয়ার জন্যই এটিকে তৈরি করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৫০ সালে ভারত সাধরণতন্ত্র দেশ হিসেবে ঘোষিত হওয়ায় বায়ুসেনার নাম হয় ‘ইন্ডিয়ান এয়ারফোর্স’।

[আরও পড়ুন: করোনা আবহেই ভারতে আসতে পারবেন বিদেশি পর্যটকরা, কবে থেকে মিলবে টুরিস্ট ভিসা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement