BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহেই ভারতে আসতে পারবেন বিদেশি পর্যটকরা, কবে থেকে মিলবে টুরিস্ট ভিসা?

Published by: Abhisek Rakshit |    Posted: October 7, 2021 10:22 pm|    Updated: October 7, 2021 10:22 pm

Govt opens India for foreigners; tourist visas from October 15 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা অতিমারির (Corona Pandamic) পর থেকে ভারতে বন্ধ ছিল বিদেশি পর্যটকদের আগমন। তবে এবার ফের বিদেশি নাগরিকদের পর্যটনের জন্য ভারতে আসার ভিসা দেওয়ার প্রক্রিয়া শুরু করল কেন্দ্র। বৃহস্পতিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Ministry) তরফে নয়া নির্দেশিকা জারি করে একথা জানানো হয়েছে। তবে নির্দেশিকায় রয়েছে শর্তও।

জানা গিয়েছে, আপাতত চার্টার্ড ফ্লাইটে যাঁরা আসবেন, তাঁদের জন্য এই অনুমতি দেওয়া হচ্ছে। পরে সাধারন বিমানেও আসতে পারবেন বিদেশি যাত্রীরা। ১৮ মাস পর এই টুরিস্ট ভিসা দেওয়া শুরু করল কেন্দ্র। যাঁরা চার্টার্ড বিমানে এই দেশে আসবেন তাঁদের জন্য ১৫ অক্টোবর থেকে নয়া নির্দেশিকা কার্যকর হবে। আর ১৫ নভেম্বর থেকে সাধারণ বিমানে ভারতে আসতে পারবেন পর্যটকরা।

[আরও পড়ুন: লাগাতার দলবিরোধী মন্তব্যের শাস্তি! বিজেপির জাতীয় কর্মসমিতি থেকে বাদ বরুণ-মানেকা]

কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিমান সংস্থাগুলি যাতে কেন্দ্রের সব করোনা বিধি মেনে তবেই যাত্রীদের নিয়ে আসে। করোনা অতিমারীর কারণে গত বছর সব বিদেশি টুরিস্টের ভিসা বাতিল করা হয়েছিল। পাশাপাশি ভিনদেশে যাতায়াতের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম বেঁধে দিয়েছিল কেন্দ্র। পরে অবশ্য সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় সেই নিয়ম শিথিল করা হয়। কেন্দ্রের তরফে বলা হয়, টুরিস্ট ভিসা বাদে অন্য যে কোনও ভিসা নিয়ে ভারতে আসতে পারবেন বিদেশি নাগরিকরা। তাদের ভারতে থাকার অনুমতিও দেওয়া হয়। কিন্তু টুরিস্ট ভিসার অনুমোদন দেওয়া হয়নি। সংক্রমণ কমাতেই এই বিষয়ে করার পদক্ষেপ করেছিল কেন্দ্র।

তবে বিভিন্ন রাজ্য সরকারের তরফ থেকে কেন্দ্রের কাছে অনুরোধ আসতে শুরু করে যাতে টুরিস্ট ভিসা পুনরায় চালু করা হয়। এরপরই কেন্দ্রের অন্যান্য মন্ত্রকের সঙ্গে আলোচনা শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রক, পরিবার কল্যাণ মন্ত্রক, বিদেশ মন্ত্রক, অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক এবং পর্যটক মন্ত্রকের সঙ্গে এই বিষয়ে আলোচনা হয়। তারপরে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করল স্বরাষ্ট্রমন্ত্রক। এদিকে, আবার করোনা সংক্রমণ বেড়েছে ভারতে। সামনেই উৎসবের মরশুম। এরই মধ্যে ফের চিন্তার কারণ হয়ে উঠেছে সংক্রমণ। পরপর কিছুদিন আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নিচে থাকার পর আবারও উর্ধ্বমুখী করোনার গ্রাফ। গত ২৪ ঘণ্টায় এক ধাক্কায় আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ হাজার ছাড়িয়ছে।

[আরও পড়ুন: দেবীপক্ষে নারীর জন্য বড় পদক্ষেপ বিজেপির, সদর দপ্তরে বসছে ন্যাপকিন ভেন্ডিং মেশিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement