Advertisement
Advertisement
Result 2021

ঘোষিত ICSE ও ISC পরীক্ষার ফলাফল, কীভাবে জানা যাবে দেখে নিন

করোনা কালে প্রকাশিত হয়নি মেধাতালিকা।

ICSE and ISC Result 2021 Declared, here's how to check | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Sulaya Singha
  • Posted:July 24, 2021 3:35 pm
  • Updated:July 24, 2021 5:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাধ্যমিক (Madhyamik), উচ্চ মাধ্যমিক (Higher Secondary) এবং মাদ্রাসার পর এবার চলতি বছরে ICSE, ISC’র ফলাফল প্রকাশিত হল। শনিবার দুপুর ৩টে নাগাদ ফলাফল ঘোষণা করল কাউন্সিল। ওয়েসবাইটে নিজেদের ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা। results.cisce.org – এই ওয়েবসাইটে নিজেদের রেজিস্ট্রেশন নম্বর দিলেই দেখা যাবে ICSE-ISC’র ফল। এছাড়া এসএমএসের মাধ্যমেও জানা যাবে ফল।

কাউন্সিলের তরফে জানানো হয়েছে, এবার ICSE পরীক্ষায় পড়ুয়ার সংখ্যা ছিল ২ লক্ষ ১৯ হাজার ৪৯৯ জন।আর ISC পরীক্ষায় পড়ুয়ার সংখ্যা ছিল ৯৮ হাজার। এর মধ্যে  ICSE-তে দেশজু়ড়ে পাশের হার ৯৯.৯৮ শতাংশ। ISC-তে পাশের হার ৯৯.৭৬ শতাংশ। বাংলাতেও পাশের হার খুবই ভাল। পশ্চিমবঙ্গের পড়ুয়াদের মধ্যে ICSE-তে পাশের হার ৯৯.৯৮ শতাংশ। পাশাপাশি ISC-তে পাশের হার ৯৯.৬৩ শতাংশ। বাংলায় আইসিএসই-তে ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি। তবে এবারে করোনাকালে মেধা তালিকা প্রকাশ করা হবে না। এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে কাউন্সিলের পক্ষ থেকে।

Advertisement

[আরও পড়ুন: ৩২ জন ছাত্রীর সঙ্গে প্রতারণা! Kanyashree প্রকল্পের ৮ লক্ষ টাকা হাতিয়ে গ্রেপ্তার বাবা ও ছেলে]

চলতি বছরও দেশজুড়ে করোনা আতঙ্ক (Corona Pandemic) জারি থাকায় ফাইনাল পরীক্ষা লিখিত আকারে হয়নি। নবম শ্রেণির (Class IX) ফাইনাল পরীক্ষার ফলাফল এবং দশমের শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফলাফল যোগ করে দশমের চূড়ান্ত নম্বর দেওয়া হয়েছে। আবার দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে একাদশ এবং দ্বাদশের ইন্টারনাল পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তৈরি হয়েছে চূড়ান্ত মার্কশিট। এই বিকল্প পদ্ধতিতেই মূল্যায়নে ফলাফল ঘোষণা করা হল শনিবার। সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, ৩১ জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে। সেইমতো ২৪ জুলাই তা প্রকাশিত হল। তবে CBSE’র দশম ও দ্বাদশের ফলাফল কবে প্রকাশিত হবে, তা অবশ্য এখনও জানানো হয়নি।

Advertisement

[আরও পড়ুন: Weather Update: নিম্নচাপের দাপট, আগামী ২-৩ ঘণ্টার মধ্যে রাজ্যজুড়ে দুর্যোগের আশঙ্কা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ