১ আশ্বিন  ১৪২৫  মঙ্গলবার ১৮ সেপ্টেম্বর ২০১৮  |  পুজোর বাকি আর ২৮ দিন

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা ছিল বেশ কয়েকদিন ধরে। আইডিয়া সেলুলার ও ভোডাফোন ইন্ডিয়া একত্রিত হয়ে যাবে। সোমবার সেই জল্পনায় সিলমোহর পড়ল। আইডিয়া সেলুলারের বোর্ড মেম্বাররা জানিয়ে দিলেন, চুক্তি চূড়ান্ত হয়েছে। খবর সংবাদ সংস্থা রয়টার্সের। এই সংযুক্তিকরণের ফলে ৭৭,৫০০ থেকে ৮০ হাজার কোটি টাকার লাভ হবে বলে মনে করা হচ্ছে। ২০১৮-য় এই চুক্তি বাস্তবায়িত হবে।

[নতুন গ্রাহকদের ফ্রি-তে ১০০ জিবি হাই স্পিড ডেটা দিচ্ছে Jio]

ওয়াকিবহাল মহল মনে করছে, দেশের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম টেলিকম সংস্থা মিশে গেলে দেশের বৃহত্তম টেলিকম ফার্ম তৈরি হবে। চুক্তি মোতাবেক, সামগ্রিক নেটওয়ার্কের ৪৫ শতাংশ থাকবে ভোডাফোন ইন্ডিয়ার হাতে। দুই সংস্থাই তিনজন করে ডিরেক্টর নিয়োগ করতে পারবে। তবে চেয়ারম্যান নিয়োগের ক্ষমতা যাবে আইডিয়ার হাতে। সিএফও নিয়োগ করতে পারবে ভোডাফোন।

একটি সংবাদমাধ্যমের দাবি, গত সেপ্টেম্বরে রিলায়েন্স জিও বাণিজ্যিক পরিষেবা শুরু করার পর থেকেই ভোডাফোন ও আইডিয়া এক হতে চাইছিল। মুকেশ আম্বানির সংস্থার ফ্রি ফোর-জি ডেটা ও আজীবন ফ্রি ভয়েস কল অফারের সঙ্গে পাল্লা দিতে গিয়ে নাভিশ্বাস উঠছিল প্রতিযোগীদের। ইতিমধ্যেই প্রত্যেকটি টেলিকম সংস্থার কোটি কোটি টাকা লোকসান হয়ে গিয়েছে। লাভের মুখ দেখতে ও প্রতিযোগিতায় টিকে থাকতে তাই এবার এক হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল আইডিয়া সেলুলার ও ভোডাফোন ইন্ডিয়া। সূত্রের খবর, ভারতে তাদের প্রাক্তন প্রধান মার্টেন পিটার্সকে এই পরিকল্পনা বাস্তবায়িত করার দায়িত্ব দিয়েছে ব্রিটিশ টেলিকম সংস্থা ভোডাফোন। দুই সংস্থার মোট গ্রাহক সংখ্যা ৩৮০ মিলিয়নের কাছাকাছি।

[Jio-র ধাক্কায় বেসামাল, জলের দরে 4G ডেটা দিচ্ছে Vodafone]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং