BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রতিমা বিসর্জন নিয়ে কড়া পদক্ষেপ দিল্লিতে, যমুনা-সহ যে কোনও জলাশয়ে নিষিদ্ধ ভাসান

Published by: Biswadip Dey |    Posted: October 14, 2021 2:11 pm|    Updated: October 14, 2021 3:47 pm

Idol immersions shall not be allowed in any public places including the river Yamuna। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজধানীতে প্রতিমা বিসর্জন (Idol immersion) নিয়ে নয়া পদক্ষেপ দিল্লির দূষণ নিয়ন্ত্রণ বোর্ড। বোর্ডের নতুন এক নির্দেশিকায় বলা হয়েছে, যমুনায় (Yamuna) কোনও প্রতিমা বিসর্জন করা যাবে না। কেবল যমুনাই নয়, পুকুর বা অন্য কোনও জলাশয়েও প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, প্রতিমা বিসর্জন কোনও বালতি বা বড় পাত্রে করা যেতে পারে। কেবল বাড়ির পুজোই নয়, বারোয়ারি পুজোর ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। নিয়মের অন্যথা হলে ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে।

আর কী জানানো হয়েছে ওই নির্দেশিকায়? সেখানে আরও বলা হয়েছে, ফুল, প্রতিমা সাজানোর কাগজের সাজসজ্জা-সহ অন্যান্য পূজা উপকরণ সবই প্রতিমা বিসর্জনের আগে সরিয়ে ফেলতে হবে। পরে বর্জ্য সংগ্রহের গাড়ি বাড়ি বাড়ি গিয়ে সেই বর্জ্য সংগ্রহ করবে।

[আরও পড়ুন: লখিমপুর কাণ্ডে জামিন পেলেন না স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ছেলে আশিস মিশ্র]

আইন লঙ্ঘনের ক্ষেত্রে দিতে প্রতিবারের জন্য দিতে হবে ৫০ হাজার টাকা। সেই সঙ্গে বোর্ডের তরফে পুরসভা ও দিল্লি পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে, শহরের যে সমস্ত অঞ্চলে বিসর্জন হয় সেখানে কড়া নজরদারি চালানোর জন্য। বন্ধ করে দেওয়া হয়েছে প্রতিমাবাহী যানগুলির চলাচলও।

পাশাপাশি প্রতিমা তৈরির জন্য প্লাস্টার অফ প্যারিসকে নিষিদ্ধ করা হয়েছে। জানানো হয়েছে, প্লাস্টার অফ প্যারিস দিয়ে মূর্তি তৈরি করলে যে রাসায়নিক দিয়ে রং করা হয় তা বিপজ্জনক। ফলে ক্ষতির মুখে পড়তে হয় জলজ প্রাণী ও উদ্ভিদদের। কেবল তারাই নয়, মানুষও এর ফলে ক্যানসার কিংবা শ্বাসকষ্টের রোগে আক্রান্ত হতে পারে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, এর আগেও দূষণ রোধে যমুনা নদীতে প্রতিমা বিসর্জন নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু পুকুর ও অন্যান্য জলাশয়ে বিসর্জনের অনুমতি দেওয়া হয়েছিল। এবছর সেই অনুমতিও দেওয়া হয়নি।

[আরও পড়ুন: জলপথে টহলদারির সময় নৌকাডুবি, এখনও নিখোঁজ বিএসএফ আধিকারিক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement