BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আপনি কি ভার্জিন? ফর্মে ‘আপত্তিজনক’ প্রশ্ন ঘিরে বিক্ষোভ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 2, 2017 10:48 am|    Updated: October 7, 2019 12:36 pm

IGIMS Patna asks employees to declare their virginity and number of wives

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি ভার্জিন? আপনার কি একাধিক স্ত্রী রয়েছে? এমনই ‘আপত্তিজনক’ প্রশ্নে ঠাসা একটি ফর্ম দেওয়া হয়েছে বিহারের পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স (IGIMS)-এর কর্মীদের। বিবাহ সংক্রান্ত এই ফর্ম ফিল আপ করতে প্রবল আপত্তি দেখিয়েছেন সংস্থার কর্মীরা। তাঁদের অভিযোগ, ওই ফর্মে বেশ কয়েকটি আপত্তিজনক প্রশ্ন তোলা হয়েছে।

ফর্মের একটি জায়গায় কর্মীদের জানাতে হবে, তাঁরা ব্যাচেলর, বিধবা নাকি ভার্জিন। কর্মীদের অভিযোগ, ম্যারিটাল ডিক্লারেশন ফর্মের নামে এমন অশ্লীল, অবমাননাকর প্রশ্ন কেন জানতে চাইছেন সংস্থার কর্তৃপক্ষ? এধরনের প্রশ্নের উত্তর দেওয়া মহিলা কর্মীদের কাছে যথেষ্ট আপত্তিজনক। কোনও কর্মী ভার্জিন কি না বা তাঁর একাধিক স্ত্রী রয়েছে কি না-এর সঙ্গে কারও কর্মদক্ষতার কী সম্পর্ক, এই অভিযোগকে ঘিরে তোলপাড় শুরু হয়েছে দেশের চিকিৎসামহলে।

[মন্ত্রীর বাড়িতে আয়কর হানা, উদ্ধার নগদ সাড়ে ৭ কোটি টাকা]

গত ৩৪ বছর ধরে প্রতিষ্ঠিত একটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন অভিযোগ ওঠায় অনেকেই স্তম্ভিত। এই প্রতিষ্ঠানে মেডিসিন সংক্রান্ত পড়াশোনা ছাড়াও স্বাস্থ্য ও চিকিৎসাজনিত বিভিন্ন গবেষণা করা যায়। ২০১১-র সেপ্টেম্বরে এই মেডিক্যাল কলেজকে মান্যতা দেয় মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া। ম্যারিটাল ডিক্লারেশন ফর্মের ছবিটি প্রকাশ্যে এনেছে সংবাদ সংস্থা এএনআই। তারপর থেকেই এই ছবিটি ভাইরাল হয়ে গিয়েছে।

এর আগেও অবশ্য বেশ কয়েকবার কর্তব্যে গাফিলতির অভিযোগ উঠেছে এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে। সম্প্রতি ক্যানসারে মৃত এক শিশুকে অ্যাম্বুল্যান্স দিতে অস্বীকার করে কর্তৃপক্ষ। মাত্র পাঁচ বছরের ওই শিশুর মৃতদেহ কাঁধে করে বয়ে নিয়ে যেতে হয় মৃতের বাবাকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে