Advertisement
Advertisement

ঘরে বসেই এবার আইআইটি-র পাঠ নিতে পারবেন পড়ুয়ারা

আইআইটি-র পড়ানো এবার সরাসরি সম্প্রচারিত হবে টেলিভিশনের পর্দায়।

iit-lectures-to-be-telecasted-live
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:June 5, 2016 4:13 pm
  • Updated:June 5, 2016 4:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইআইটি-তে পড়ার স্বপ্ন পূরণ হয় না দেশের বহু ছাত্র-ছাত্রীর। সীমিত আসন সংখ্যার কারণে অল্পের জন্য দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে দূরে থেকে যেতে হয় তাঁদের। তবে এবার সে অভাব মিটতে চলেছে। আইআইটি-র পঠনপাঠন এবার সরাসরি সম্প্রচারিত হবে টেলিভিশনের পর্দায়। সম্প্রতি এমনই পদক্ষেপ নেওয়ার কথা জানাল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

এই সম্প্রচারের জন্য আলাদা একটি চ্যানেল চালু করারও পরিকল্পনা নেওয়া হয়েছে। দূরদর্শনের ডিটিএইচ পরিষেবায় যা  দেখতে পাওয়া যাবে। দেশের ছ’টি আইআইটির পড়ানো ক্লাসরুম থেকে সরাসরি সম্প্রচারিত হবে এখানে। এছাড়া আরও বেশ কিছু নামী প্রতিষ্ঠানের পঠনপাঠনও দেখানো হবে। সম্প্রতি এ নিয়ে আয়োজিত এক উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্তের কথা জানিয়ে মন্ত্রকের এক শীর্ষ কর্তা বলেন, “উচ্চশিক্ষার প্রচারে স্পেস টেকনোলজিকে ব্যবহার করতে এই পদক্ষেপ। খড়্গপুর, চেন্নাই, মুম্বই, দিল্লি, কানপুর ও গৌহাটি আইআইটি-র লেকচার সম্প্রচার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

Advertisement

দেশের উচ্চশিক্ষার বিকেন্দ্রীকরণের ক্ষেত্রে এই পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে শিক্ষামহল। এর ফলে দেশের উচ্চতর পড়াশোনার মানে আমূল পরিবর্তনের আশা করছেন তাঁরা। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে এই মর্মে মউ স্বাক্ষরিত হয়েছে। ছাত্র-ছাত্রীদের কাছে একটি আলাদা সেট-টপ বক্স থাকলেই এই লেকচার পৌঁছে যাবে তাঁদের পড়ার ঘরে।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ