Advertisement
Advertisement
Illegal sand mining

অবৈধভাবে বালি উত্তোলনের জের, গোয়া সরকারকে তীব্র ভর্ৎসনা বম্বে হাই কোর্টের

১১ জানুয়ারির মধ্যে লিখিত আকারে জবাব দিতে বলা হয়েছে।

‘Illegal sand mining back with vengeance’: Court raps Goa for ignoring orders
Published by: Soumya Mukherjee
  • Posted:December 11, 2020 7:25 pm
  • Updated:December 11, 2020 7:25 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯ সালের ডিসেম্বর মাসে গোয়া সরকারকে নদীগুলি থেকে অবৈধভাবে বালি উত্তোলন বন্ধ করার নির্দেশ দিয়েছিল বম্বে হাই কোর্ট। বেআইনি এই কাজ আটকানোর জন্য রাজ্যের প্রতিটি প্রান্তে থাকা নদীগুলিতে ধারাবাহিক ভাবে কড়া নজরদারিও চালাতে বলেছিল। কিন্তু, সেই নির্দেশ পালন করতে বাধ্য হয়েছে বিজেপি পরিচালিত সরকার। এর জেরে শুক্রবার গোয়ার সরকারকে তীব্র ভর্ৎসনা করল বম্বে হাই কোর্ট (Bombay High Court)।

সম্প্রতি গোয়া রিভার স্যান্ড প্রোটেকটরস নেটওয়ার্ক (Goa River Sand Protectors Network) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে আদালতের কাছে হলফনামা জমা দেওয়া হয়। তার ভিত্তিতে করা তদন্তে গোয়ার বিভিন্ন প্রান্তে অবৈধভাবে বালি উত্তোলনের প্রমাণ খুঁজে পেয়ে আজ বম্বে হাই কোর্টের তরফে রাজ্যের মুখ্যসচিব পরিমল রাই ও অন্যান্য আধিকারিকদের একটি নোটিস পাঠানো হয়েছে। তাতে গোয়া সরকার যেভাবে প্রতিহিংসার মানসিকতা নিয়ে ফের বালি উত্তোলন চলছে তার তুমুল সমালোচনা করা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: আমেরিকা থেকে ফোনে তালাক দিয়েছে স্বামী, বিদেশমন্ত্রীকে চিঠি হায়দরাবাদের যুবতীর]

আদালতের পাঠানো নোটিসে উল্লেখ করা হয়েছে, অবৈধভাবে বালি উত্তোলন বন্ধের জন্য যে নির্দেশ দেওয়া হয়েছিল তা মানেনি গোয়া সরকার (Bombay High Court)। এই সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখে আমরা তার প্রমাণ পেয়েছি। যেভাবে ফের বালি উত্তোলন করা হচ্ছে তাতে প্রতিহিংসার মনোভাবই প্রকাশ পাচ্ছে। সবথেকে অবাক করা বিষয় হল, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যারা একসময়ে অসাধারণ কাজ করেছিল। তারাই আজ পাহারা তুলে নিয়েছে। কেন এই ধরনের ঘটনা ঘটল তা জানতে সংশ্লিষ্ট আধিকারিকদের নোটিস পাঠানো হয়েছে। জানতে চাওয়া হয়েছে, আদালতের নির্দেশ অবমাননার জন্য তাঁদের কেন শাস্তি দেওয়া হবে না। আগামী ১১ জানুয়ারির মধ্যেই এর জবাব দিতে হবে। কোনও কারণে যদি কেউ নিজের জবাব ওই তারিখের মধ্যে লিখিত আকারে জমা করতে না পারে তাহলে স্বশরীরে আদালতে হাজির হয়ে তাঁকে নিজের বক্তব্য পেশ করতে হবে

Advertisement

[আরও পড়ুন: দেশের সব জেলায় সভা, শতাধিক সাংবাদিক বৈঠক! কৃষি আইন বোঝাতে রাস্তায় নামছে বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ