BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার মেসেজেই আবহাওয়ার পূর্বাভাস পাঠাবে মৌসম ভবন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 27, 2018 6:44 pm|    Updated: May 27, 2018 6:46 pm

IMD To contract with BSNL For Sending Weather updates

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোনে আবহাওয়ার খবর পাওয়া এখন নিতান্তই সাধারণ ঘটনা। স্মার্টফোন থাকলে যে কোনও সময়, যে কোনও জায়গার আবহাওয়া সংক্রান্ত খবর পাওয়া যায় তৎক্ষণাৎ। তবে তার জন্য অ্যাপ ডাউনলোড করতে হয়। কিন্তু এবার আর তা করতে হবে না। বিএসএনএল কানেকশন থাকলে স্বতঃস্ফূর্তভাবেই পৌঁছে যাবে আবহাওয়ার খবর।

এমন উদ্যোগ নিয়েছে মৌসম ভবন। বিএসএনএলের সঙ্গে তারা গাঁটছড়া বাঁধতে চলেছে। পৃথিবী বিজ্ঞান মন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে। মানুষকে আবহাওয়া সম্পর্কে ওয়াকিবহাল করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রক।

[ কাশ্মীরে সিবিএসই পরীক্ষায় প্রথম বিচ্ছিন্নতাবাদী নেতার মেয়ে ]

অনেকদিন ধরেই অভিযোগ উঠছিল আবহাওয়ার বিষয়ে সঠিক সময়ে তথ্য দেয় না মৌসম ভবন। কয়েকটি রাজ্যের সরকার ও আরও কিছু জায়গা থেকে এসেছিল অভিযোগ। মৌসম ভবন এই অভিযোগগুলি উড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে ভবিষ্যতে আবার কোনও অভিযোগ ওঠার রাস্তাও বন্ধ করে দিতে চায় তারা। তাই প্রতিটি মানুষের কাছে সরাসরি যাতে আবহাওয়ার খবর পৌঁছে যায়, সেই চেষ্টা করা হচ্ছে। আর সেই কারণেই বিএসএনএলের সঙ্গে চুক্তিবদ্ধ হতে চাইছে হাওয়া অফিস। ঝড়, তাপপ্রবাহের মতো গুরুতর কিছু হলে মানুষের কাছে সরাসরি চলে যাবে সেই বার্তা। সেই চেষ্টাই করছে মৌসম ভবন। জানিয়েছেন পৃথিবী বিজ্ঞান মন্ত্রকের সভাপতি এম রাজীবন।

[ জিনিসের ভারে নুয়ে পড়ছেন ডেলিভারি বয়, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল অমানবিক ছবি ]

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এক্ষেত্রে বিশেষে মানুষের কাছে অ্যালার্ট পৌঁছে যাবে। যদি কোনও বিএসএনএল ব্যবহারকারী এক জায়গা থেকে অন্য জায়গায় যায়, তাহলে গন্তব্যস্থলের আবহাওয়ার খবর পৌঁছে যাবে ওই ব্যবহারকারীর কাছে। গোটা বিষয়টি নিয়ে আপাতত পরীক্ষা নিরিক্ষা চলছে। যদি এটি সফল হয়, তবে অন্যান্য নেটওয়ার্কগুলির সঙ্গেও চুক্তি করতে পারে মৌসম ভবন। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও নির্দেশ এসেছে, মৌসম ভবন যেন আবহাওয়ার খবর প্রতিটি মানুষের কাছে পৌঁছে দেয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে