২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Gold Price: আরও মহার্ঘ সোনা, চাহিদায় লাগাম দিতে আমদানি শুল্ক বাড়াল কেন্দ্র

Published by: Sucheta Sengupta |    Posted: July 1, 2022 4:29 pm|    Updated: July 1, 2022 4:39 pm

Import duty on Gold hiked to 15% from 10.75% becomes more expensive | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেট্রোপণ্যের পর এবার আরও দামি হতে চলেছে সোনা (Gold)। লাগামহীন মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রাখতে সোনায় আমদানি কর (Import Duty) বাড়াল কেন্দ্র। আগে যা ছিল ১০.৭৫ শতাংশ, এবার তা সেই কর দিতে হবে ১৫ শতাংশ। আজ অর্থাৎ জুলাইয়ের পয়লা তারিখ থেকেই নয়া দাম কার্যকর হল। বাড়ানো হল শুল্কও। আগে যেখানে ৭.৫ শতাংশ শুল্ক কর দিতে হয়, তা এখন বেড়ে দাঁড়িয়েছে ১২.৫ শতাংশ।আর সোনার এই বাজারদরে ফের মাথায় হাত মধ্যবিত্তের। সোনার মতো মূল্যবান সামগ্রীর দাম যেভাবে ক্রমশই তাঁদের সাধ্যের বাইরে চলে যাচ্ছে, তাতে মনখারাপ আমজনতার।

উল্লেখযোগ্য, এ নিয়ে বেশ ঘনঘন সোনার দর পরিবর্তন হয়েছে। মে মাসেও মহামূল্যবান রত্নটির দাম বেড়েছিল। আর এবার সোনার চাহিদায় লাগাম টানতে আমদানি কর বাড়ানো হল প্রায় ৫ শতাংশ। এক বিনিয়োগ সংস্থার তরফে দেওয়া বাজারদর অনুযায়ী, আগে ১০ গ্রাম সোনার দাম ছিল ৫০,৩৭০ টাকা। এবার থেকে একই পরিমাণ সোনা কিনতে হলে বাড়তি ১০৮৮ টাকা খরচ হবে। ফলে পকেটের উপর চাপ বাড়ল। আসলে বিশ্ববাজারে সোনা আমদানিতে ভারতের স্থান এখন দ্বিতীয়। তাই এই চাহিদায় রাশ টেনে অর্থনীতিতে ভারসাম্য বজায় রাখার লক্ষ্যে কেন্দ্রের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। 

[আরও পড়ুন: ‘রাষ্ট্রপতি ভোটে দ্রৌপদী মুর্মুর জয়ের সম্ভাবনা বেশি’, মমতার মন্তব্যে জল্পনা]

পাশাপাশি এদিন টাকার দামে রেকর্ড পতন হয়েছে। ৫ পয়সা বেড়ে ডলার (USD) প্রতি ভারতীয় মুদ্রার দাম হয়েছে ৭৯.১১ টাকা। বৃহস্পতিবার যা ছিল ৭৯.০৬ টাকা। মনে করা হচ্ছে, টাকার দামে পতন, পেট্রোপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধিরই পরোক্ষ প্রভাব পড়ল মূল্যবান ধাতুর ঊর্ধ্বমুখী দামে।

তবে সোনার দাম বাড়লেও, নিম্নমুখী রুপোর (Silver) দাম। এক বেসরকারি ব্যাংকের হিসেব অনুযায়ী, গতদিনের তুলনায় ৪১১ টাকা কমেছে প্রতি কেজি রুপোর দাম। ৫৮,৫৭০ টাকা থেকে কমে তা দাঁড়িয়েছে ৫৮,১৫৯ টাকা। ফলে উৎসবের মরশুমে এই ধাতুর দাম খানিকটা স্বস্তি দিল। 

[আরও পড়ুন: ‘আমরা হিন্দু নই’, নিজেদের আলাদা ধর্মের মান্যতা চেয়ে কেন্দ্রের দ্বারস্থ ৫ রাজ্যের আদিবাসীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে