১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Sputnik V প্রয়োগে টিকাকরণ শুরু ভারতে, জানেন একটি ডোজের দাম কত?

Published by: Abhisek Rakshit |    Posted: May 14, 2021 1:48 pm|    Updated: May 14, 2021 5:01 pm

Imported Sputnik V vaccine to cost Rs. 995.40 per shot, doses made in India may be cheaper | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিশিল্ড, কোভ্যাক্সিনের পর এবার ভারতে (India) শুরু হল রাশিয়ার করোনা ভ্যাকসিন (Corona Vaccine) স্পুটনিক ফাইভের (Sputnik V) টিকাকরণ। হায়দরাবাদে (Hyderabad) ডক্টর রেড্ডি’স ল্যাবে শুক্রবার টিকার প্রথম ডোজটি দেওয়া হল। পাশাপাশি সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত এদেশে করোনার এই টিকাটির দাম ধার্য করা হয়েছে ৫ শতাংশ জিএসটি-সহ ৯৯৫.৪০ টাকা। তবে যখন ভারতে স্পুটনিক ফাইভ তৈরি করা হবে, তখন দাম অনেকটাই কমবে। প্রেস বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে ডক্টর রেড্ডি’স ল্যাবের পক্ষ থেকে। রাশিয়ার সঙ্গে গাঁটছড়া বেঁধে তাঁরাই এই টিকাটি ভারতে সরবরাহ করছে।

সংবাদসংস্থা এএনআইয়ের টুইটে ডক্টর রেড্ডি’স ল্যাবকে উদ্ধৃত করে জানানো হয়েছে, ভারতে স্পুটনিক (Sputnik V) ফাইভের একটি ডোজের মূল্য ৯৪৮ টাকা। সেই সঙ্গে ৫ শতাংশ জিএসটি যুক্ত হওয়ায় এর দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৯৫.৪০ টাকা। তবে ভারতে এই ভ্যাকসিনটির উৎপাদন শুরু হলে দাম অবশ্যই কমবেও। চলতি মাসের শুরুতেই এদেশে এসে গিয়েছিল স্পুটনিক ফাইভ। প্রাথমিকভাবে দেড় লক্ষ ভ্যাকসিন পাঠানো হয়েছিল। এরপর বৃহস্পতিবার সেই টিকা বাজারজাত করার কথাও ঘোষণা করেছিলেন নীতি আয়োগের সদস্য ভিকে পল। সেই মতো শুক্রবারই দেশে শুরু হয়ে গেল স্পুটনিক ফাইভের। এএনআইয়ের পক্ষ থেকে আরও একটি টুইটে জানানো হয়েছে, হায়দরাবাদে ডক্টর রেড্ডি’স ল্যাবে কাসটম ফার্মার গ্লোবাল হেড দীপক সাপরা ভ্যাকসিনের প্রথম ডোজটি নিয়েছেন।

 

[আরও পড়ুন: সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ছবি বা ভিডিও তোলা যাবে না, নিষেধাজ্ঞা জারিতে তুঙ্গে বিতর্ক]

প্রসঙ্গত, রাশিয়ার (Russia) গ্যামালিয়া রিসার্চ ইনস্টিটিউটে তৈরি হয়েছে কোভিড ভ্যাকসিন স্পুটনিক ফাইভ। যথেষ্ট দ্রুততার সঙ্গে রাশিয়া এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের ধাপ পেরিয়ে দেশবাসীর টিকাকরণ শুরু করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তাঁর মেয়েও নিয়েছিলেন স্পুটনিক ফাইভ। এরপর ভারতের ডক্টর রেড্ডি’স ল্যাবের সঙ্গে গাঁটছড়া বেঁধে, তাঁদের মাধ্যমে ভারতে টিকা সরবরাহের পথে হাঁটে রাশিয়া। দেশে বিভিন্ন অংশে এই ভ্যাকসিনের ট্রায়ালও সম্পন্ন হয়। এরপরই সেটি জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেয় DGCI পাশাপাশি, ২ থেকে ১৮ বছর বয়সিদের উপরও টিকার ট্রায়ালের ছাড়পত্র মেলে। বর্তমানে ভ্যাকসিনের অভাবে দেশজুড়ে টিকাকরণ প্রক্রিয়া অনেকাংশেই থমকে গিয়েছে। বিশেষজ্ঞদের ধারনা, স্পুটনিক ফাইভের টিকাকরণ শুরু হয়ে যাওয়ার ফলে সেই সমস্যা এবার কিছুটা হলেও মিটবে।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত মায়ের সঙ্গে শেষ সাক্ষাৎ, ভিডিও কলে গান গাইলেন ছেলে! বিষণ্ণ নেটিজেনরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে