BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্বস্তিদায়ক নয় দেশের করোনা সংক্রমণের হার, মোট আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩৯ লক্ষ

Published by: Sucheta Sengupta |    Posted: September 4, 2020 10:03 am|    Updated: September 4, 2020 11:36 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলক ফোরেও করোনা (Coronavirus) সংক্রমণের গ্রাফ এতটুকুও নিম্নমুখী হচ্ছে না ভারতে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৩৪১জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩৯ লক্ষ। একদিনে মৃত্যু হয়েছে প্রায় ১১০০জনের। স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত বুলেটিনের পরিসংখ্যান উদ্বেগ বাড়াচ্ছেই।

অবশ্য করোনা থেকে সুস্থতার হারও খারাপ নয়। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত করোনামুক্ত হয়ে বাড়ি ফিরেছেন ৩০ লক্ষ ৩৭ হাজার ১৫২জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০৯৬ জন করোনা ভাইরাসের বলি হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ লক্ষ ৪৭২। 

[আরও পড়ুন: ফের উত্তপ্ত কাশ্মীর, সেনা-জঙ্গি সংঘর্ষে গুরুতর আহত ভারতীয় সেনার মেজর

এ মাসের গোড়াতেই আনলকের চতুর্থ পর্যায়ে পা রেখেছে দেশ। স্বাস্থ্যবিধি বজায় রেখেই আরও শিথিল হয়েছে অন্যান্য নিয়ম, নিষেধ। আগামী সপ্তাহ থেকে দেশের বিভিন্ন শহরে মেট্রো পরিবহণ শুরু হওয়ার কথা। তার প্রস্তুতি চলছে। নগরোন্নয়ন মন্ত্রকের বেঁধে দেওয়া গাইডলাইন মেনে তা চালু হলেও, ভিড়ে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকছেই। এই অবস্থায় এখনই সংক্রমণে লাগাম টানতে না পারলে ফের করোনার বড়সড় ধাক্কা খেতে হতে পারে দেশবাসীকে, বিশেষজ্ঞদের আশঙ্কা এমনই।

[আরও পড়ুন: ‌যোগীর রাজ্যে তিন বছরের নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগ, আখের খেত থেকে উদ্ধার মৃতদেহ]

যদিও নিয়মিত ব্যাপক হারে নমুনা পরীক্ষা অনেকটাই কার্যকরী হচ্ছে বলে স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর। গত ২৪ ঘণ্টাতেই শুধুমাত্র ১১ লক্ষেরও বেশি নমুনা পরীক্ষা হয়েছে। এখনও পর্যন্ত তার সংখ্যা ৪ কোটি ৬৬ লক্ষের বেশি। আর তাতেই দ্রুত হারে করোনা রোগীকে চিহ্নিত করে চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হচ্ছে। এভাবেই মহামারীর বিরুদ্ধে গত কয়েকমাস ধরেই লড়ছে ভারত।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement