১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ফেজটুপি-হিজাব পরে গাইলেন ক্যারল, CAA বিরোধিতায় অভিনব প্রতিবাদ তরুণ প্রজন্মের

Published by: Sayani Sen |    Posted: December 28, 2019 4:22 pm|    Updated: December 28, 2019 4:24 pm

Carollers in Kerala launches protest against CAA in unique style

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৈচিত্র্যের মধ্যে ঐক্যই ভারতের ঐতিহ্য। নানা ধর্মের, নানা ভাষাভাষি মানুষের বাস এখানে। তবে তা সত্ত্বেও বর্তমানে ক্রমশ বাড়ছে ধর্মীয় হানাহানির ঘটনা। বিশেষত সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) পাশ হওয়ার পর থেকেই অশান্তি যেন বেড়েছে কয়েকগুণ। বিক্ষোভ-আন্দোলনে অশান্ত একাধিক রাজ্য। CAA বিরোধী রাজ্যগুলির মধ্যে রয়েছে কেরলও। সেখানের ছবিও প্রায় একইরকম। ঈশ্বরের দেশেই মুসলমানদের পাশে দাঁড়াল একদল খ্রিস্টান তরুণ-তরুণী। চার্চে ক্যারল গাওয়ার সময় ছেলেরা পরল ফেজ টুপি এবং মেয়েদের মাথায় ছিল হিজাব। অভিনব এই প্রতিবাদ ভাইরাল হয়ে গিয়েছে নেটদুনিয়ায়। প্রতিবাদের পন্থাকে সমর্থন জানিয়ে টুইট করেছেন সাংসদ শশী থারুরও।

২৫ ডিসেম্বর কেরলের সেন্ট থমাস মারথোমা চার্চে ক্যারলের আয়োজন করা হয়। খ্রিস্টীয় সমাজের বহু তরুণ-তরুণী চার্চে জড়ো হন। যদিও অন্যান্য বছরের সঙ্গে এ দৃশ্য বা ঘটনাক্রমের বিশেষ কোনও তফাৎ নেই। কিন্তু তাঁদের পোশাকেই রয়েছে বৈপরীত্য। চলতি বছর যুবকদের মাথায় ছিল ফেজটুপি। তরুণীদের মাথায় ছিল হিজাব। আর মুখে ক্যারল। এই মুহূর্ত স্মার্টফোনবন্দি হবে না, তা হতে পারে না। ভিডিও করেন অনেকেই। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় ওই ভিডিও। CAA, NRC নিয়ে যখন উত্তাল দেশ তখন ধর্মান্ধতার ঊর্ধ্বে গিয়ে খ্রিস্টান তরুণ-তরুণীদের এভাবে নাগরিকত্ব আইনের প্রতিবাদ ভাইরাল হতে বিশেষ সময় নেয়নি। সম্প্রতি ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন CAA বিরোধী আন্দোলনকারী কারা তা পোশাক দেখলেই বোঝা যায়। ওয়াকিবহাল মহলের দাবি, তাই খ্রিস্টান ওই তরুণ-তরুণী এমন পোশাকে ক্যারল গেয়ে প্রতিবাদ করছেন।

[আরও পড়ুন: ৫০ পয়সার কয়েন অবহেলায় ফেলে রেখেছেন? ব্যাংকে জমা দিলেই হতে পারে লক্ষ্মীলাভ]

প্রায় বিদ্যুতের গতিতেই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। বেশিরভাগ নেটিজেনদের টাইমলাইনে ছড়িয়ে পড়ে ওই ভিডিও। এই ভিডিও নজর এড়ায়নি কেরলের সাংসদ শশী থারুর। টুইট করেন তিনি লেখেন, “এটাই ভারত। কেউ প্রতিটি ধর্মের মানুষের মধ্যে বন্ধন আলগা করতে পারবেন না। দয়া করে দেখুন এই প্রজন্মের যুবক-যুবতীরা কীভাবে ক্রিসমাস ক্যারলের মাধ্যমে CAA, NRC’র প্রতিবাদ করছেন।”

ইতিমধ্যেই কয়েক হাজার শেয়ার, ভিউ হয়ে গিয়েছে ভিডিওটি। নেটিজেনরা কেরলের তরুণ-তরুণীর প্রশংসায় পঞ্চমুখ। কোনও অশান্তি না করেও কীভাবে প্রতিবাদে গর্জে ওঠা সম্ভব, কেরলের যুবক-যুবতী প্রমাণ করে দিয়েছেন বলেই দাবি নেটিজেনদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে