BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জিডিপির হার বেড়ে ৬.৩%, বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে তোপ মমতার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 30, 2017 2:21 pm|    Updated: September 21, 2019 4:04 pm

In september quarter, GDP surges to 6.3%,: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমে নোট বাতিল, তারপর জিএসটি। মোদি জমানার জোড়া ধাক্কায় বিপর্যস্ত দেশের অর্থনীতি। এই অভিযোগে সামনে রেখেই কেন্দ্রের বিজেপি সরকারের সুর চড়িয়েছে বিরোধীরা। বস্তুত, মোদির রাজ্য গুজরাটে বিধানসভা ভোটেও এই দুই অস্ত্রেই বিজেপি ধরাশায়ী করতে মরিয়া কংগ্রেস। কিন্তু, সত্যি কী তাই? সাম্প্রতিক এক সমীক্ষায় কিন্তু উলটো ছবিই ধরা পড়েছে। সমীক্ষা রিপোর্ট বলছে, চলতি আর্থিক বছরে সেপ্টেম্বর পর্যন্ত দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধির হার এক ধাক্কায় ছয় দশমিক তিন শতাংশে পৌঁছে গিয়েছে।

[গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত মোদি সরকারের]

বিশেষজ্ঞরা মনে করেন নোট বাতিল ও জিএসটির ধাক্কায় প্রথম ত্রৈমাসিকে জিডিপির হার কমে গিয়েছিল পাঁচ দশমিক সাত শতাংশে। গত তিন বছরের নিরিখে যা সর্বনিম্ম। বিরোধীরা তো বটেই, দেশের বেহাল অর্থনৈতিক অবস্থার জন্য মোদি সরকারকে তখন কাঠগড়ায় তুলেছিলেন তাবড় তাবড় অর্থনীতিবিদরাও। যদিও সেই অভিযোগ উড়িয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। বরং নোট বাতিলের সাময়িক ধাক্কা সামলে অর্থনীতি ফের চাঙ্গা হয় উঠবে, দেশবাসীকে এমনই আশ্বাস দিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। আর তিনি যে ভুল কিছু বলেননি, সমীক্ষায় তার প্রমাণ মিলল। গুজরাট ভোটের মুখে কেন্দ্রের শাসক দলকে স্বস্তির দিল জিডিপির এই বৃদ্ধি। দ্বিতীয় ত্রৈমাসিক জিডিপি ৫.৭ শতাংশ থেকে ৬.৩ শতাংশে পৌঁছেছে। সমীক্ষায় এই দাবি করার পর কোমর বেঁধে নেমে পড়েছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির দাবি, নোট বাতিল এবং জিএসটি প্রভাব এখন অতীত। আগামী ত্রৈমাসিকগুলিতে অর্থনীতির হার আরও উর্দ্ধমুখী হবে। প্রসঙ্গত, বাজেটের হিসেবে অক্টোবরের শেষে রাজকোষের ঘাটতি ছিল ৯৬.১ শতাংশ। কিন্তু, দেশের জিডিপির হার উর্দ্ধমুখী। সমীক্ষা বলছে, সেপ্টেম্বর পর্যন্ত দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধির হার ছয় দশমিক তিন শতাংশ। প্রসঙ্গত, বাজেটের হিসেবে অক্টোবরের শেষে রাজকোষের ঘাটতি ছিল ৯৬.১ শতাংশ। কিন্তু, দেশের জিডিপির হার উর্দ্ধমুখী।

[কাশ্মীরে ৫ জঙ্গিকে নিকেশ করল সেনা, জারি গুলির লড়াই]

যদিও এই সমীক্ষা রিপোর্টকে একেবারেই আমল দিতে নারাজ মুখ্যমন্ত্রী তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর টুইট,  ‘ফের জিডিপি সংক্রান্ত তথ্য সামনে এল। উন্নতির কোনও লক্ষণ নেই। চাকরি নেই। নোট বাতিলের কুপ্রভাবে ও অপরিকল্পিত জিএসটি দেশের অর্থনীতিকে শেষ করে দিচ্ছে। এই সরকার শুধু কথা বলে, কাজের কাজ কিছু করে না।’ জিডিপি গেরুয়া শিবিরের শ্লাঘা কয়েক গুন বাড়িয়ে দিলেও তাকে উপেক্ষার রাস্তাই নিয়েছে কংগ্রেস। প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম বলেন, বৃদ্ধির নিম্নমুখী প্রবণতা আপাতত থামলেও, এতে প্রমাণ হয় না যে এই বৃদ্ধি বজায় থাকবে।

[সরকারি সিদ্ধান্তের রাজনৈতিক মূল্য আমাকেই চোকাতে হবে মোদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে