BREAKING NEWS

২ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিশিল্ড ভ্যাকসিনের ডোজ নেওয়ার নিয়মে বদল! বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Sulaya Singha |    Posted: March 22, 2021 5:30 pm|    Updated: March 22, 2021 5:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিশিল্ড ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়ার মধ্যে ব্যবধান বাড়াতে হবে। সোমবার নতুন করে এই নির্দেশই জারি করল কেন্দ্র। জানিয়ে দেওয়া হল, ২৮ দিন নয়, একটি ডোজ নেওয়ার ৬ থেকে ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজটি নিতে হবে।

এদিন কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়, গবেষণার পর ভারতে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি খতিয়ে দেখে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ এবং ভ্যাকসিন প্রশাসনের দায়িত্বে থাকা জাতীয় বিশেষজ্ঞদের গ্রুপ। নয়া নির্দেশিকায় এও স্পষ্ট করে দেওয়া হয়, এই নিয়ম এখনও পর্যন্ত শুধুমাত্র কোভিশিল্ড ভ্যাকসিনের ক্ষেত্রেই প্রযোজ্য। কোভ্যাক্সিনের জন্য নয়।

[আরও পড়ুন: আরও মজবুত ভারত-বাংলাদেশ সম্পর্ক, এবার গান্ধী শান্তি পুরস্কারে সম্মানিত বঙ্গবন্ধু]

কিন্তু হঠাৎ করে কেন কোভিশিল্ড (COVISHIELD) টিকার দুটি ডোজ দেওয়ার মধ্যে ব্যবধান বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল? কেন্দ্র জানিয়েছে, এই ডোজ নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা থাকার রিপোর্ট পাওয়া গিয়েছে। তাছাড়া একাধিক ইউরোপীয় দেশে এই ভ্যাকসিনটির প্রয়োগ আপাতত বন্ধও রাখা হয়েছে। সেই জন্যই ডোজের ব্যবধান বাড়ানো হল। তবে এই টিকা নিয়ে চিন্তার কোনও কারণ নেই বলেও স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র।

স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণ আজ সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে লিখিতভাবে এই নির্দেশিকা পাঠিয়েছেন। অর্থাৎ এবার থেকে কোভিশিল্ডের প্রথম ডোজটি নেওয়ার পর ২৮ দিনের পরিবর্তে অন্তত ৬ সপ্তাহ পর ও সর্বোচ্চ ৮ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজটি নিতে হবে।

উল্লেখ্য, চলতি মাসে লাফিয়ে বাড়ছে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। টিকাকরণের দ্বিতীয় পর্যায়ের মধ্যে যা নতুন করে চিন্তায় ফেলেছে কেন্দ্রকে। করোনার দ্বিতীয় ঢেউ আটকানোর জন্য সতর্ক হওয়ার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

[আরও পড়ুন: ইঞ্জেকশন নয়, এবার ট্যাবলেটই করোনার টিকা! নতুন সাফল্যের দাবি ভারতীয় সংস্থার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement