BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Independence Day: মাতঙ্গিনী হাজরা অসমের! লালকেল্লায় বেফাঁস PM Narendra Modi

Published by: Paramita Paul |    Posted: August 15, 2021 11:52 am|    Updated: August 15, 2021 12:15 pm

Independence Day: PM Narendra Modi says Matangini Hazra is from Assam, sparks Controversy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বেফাঁস প্রধানমন্ত্রী! ৭৫তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরাকে অসমের বলে মন্তব্য করলেন নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। স্বাভাবিকভাবেই তাঁর এই মন্তব্যের সমালোচনায় সরব বিরোধীরা। এহেন মন্তব্যের জন্য প্রধানমন্ত্রীকে ক্ষমা চাইতে হবে, এমন দাবি করেছেন রাজ্য সম্পাদক তথা তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ।

৭৫তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী মহিলাদের স্মরণ করছিলেন প্রধানমন্ত্রী। ঝাঁসির রানি লক্ষ্মীবাঈ-সহ একাধিক মহিলা যোদ্ধাকে সম্মান জানান তিনি। বিভিন্ন রাজ্যের বীরাঙ্গনাদের নামের পাশাপাশি উচ্চারিত হয় তমলুকের মাতঙ্গিনী হাজরার নাম। কিন্তু তাঁকে বাংলার স্বাধীনতা যোদ্ধা হিসেবে পরিচয় দেওয়ার বদলে অসমের (Assam) বীরাঙ্গনা বলে দাবি করেন প্রধানমন্ত্রী। এর পরই তীব্র বিতর্ক তৈরি হয়েছে। 

[আরও পড়ুন: সারা বছরই বানানো যাবে স্বাস্থ্যসাথী কার্ড, কলকাতায় স্থায়ী কেন্দ্র চালু করছে KMC]

স্বাভাবিকভাবেই প্রধানমন্ত্রী এহেন মন্তব্যকে ঘিরে তুমুল সমালোচনা শুরু হয়েছে। তৃণমূল নেতা কুণাল ঘোষ টুইটারে লেখেন, “মাতঙ্গিনী হাজরা অসমের? আপনার কি মতিভ্রম হয়েছে? আপনি ইতিহাস জানেন না। কোনও অনুভূতি নেই আপনার।” প্রধানন্ত্রীকে কটাক্ষ করে তিনি আরও লেখেন, “আপনি তো অন্যের লেখা স্ক্রিপ্ট পড়েন। এটা বাংলার অপমান। আপনি ক্ষমা চান।”

 

প্রসঙ্গত, মাতঙ্গিনী হাজরা ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণকারী এক মহান বিপ্লবী নেত্রী। ১৯৪২ খ্রিস্টাব্দের ২৯ সেপ্টেম্বর তদনীন্তন মেদিনীপুর জেলার তমলুক থানার সামনে ব্রিটিশ ভারতীয় পুলিশের গুলিতে তিনি শহিদ হয়েছিলেন। তিনি ‘গান্ধীবুড়ি’ নামে পরিচিত ছিলেন। ইতিহাস ঘাঁটলে জানা যায়, ১৮৬৯ খ্রিস্টাব্দে তমলুকের অদূরে আলিনান নামে একটি ছোটো গ্রামে তাঁর জন্ম হয়েছিল।

[আরও পড়ুন: Semen Terror: দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ রূপ নিয়েছে ‘বীর্য সন্ত্রাস’, আতঙ্কে রাস্তায় মেয়েরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে