১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আত্মনির্ভরতার পথে দেশ, পণ্য রপ্তানিতে নজিরবিহীন রেকর্ড ভারতের

Published by: Sucheta Sengupta |    Posted: March 23, 2022 2:30 pm|    Updated: March 23, 2022 2:30 pm

India Achieves New Record in Good Exporting ahead of Deadline | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি অর্থবর্ষ শেষ হওয়ার আগেই নয়া নজির গড়ল ভারত। বাণিজ্য (Trade) ক্ষেত্রে ৪০ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানি করার লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলল ভারত। বুধবার টুইট করে এই খবর জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রথমবার এমন সাফল্য অর্জন করল ভারত। দেশের নাগরিকদের জন্যই এই সাফল্য পেয়েছে ভারত। টুইটে সেকথাই জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

২০২১-২২ অর্থবর্ষে নতুন লক্ষ্যমাত্রা স্থির করা হয়। আগের অর্থবর্ষের চেয়ে ৩৭ শতাংশ বাড়িয়ে ৪০ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানি করার উদ্যোগ নেওয়া হয়। ৯ দিন বাকি থাকতেই লক্ষ্যপূরণ হয়েছে ভারতের। টুইট করে প্রধানমন্ত্রী জানিয়েছেন, “অনেক আশা আকাঙ্খা নিয়ে ভারত একটি লক্ষ্য স্থির করেছিল। সেই লক্ষ্য ছিল এক অর্থবর্ষে ৪০ হাজার কোটি ডলারের জিনিস রপ্তানি করা হবে।” এর আগে এমন রপ্তানির রেকর্ড নেই ভারতের ঝুলিতে। প্রথমবার এমন সাফল্য পেয়ে উচ্ছ্বসিত মোদী। তিনি লিখেছেন, “আমাদের দেশের সকল চাষী, তাঁতি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (MSME) সঙ্গে যুক্ত মানুষকে অভিনন্দন জানাই। সেই সঙ্গে সকল উৎপাদনকারী এবং রপ্তানিকারকদেরও আমার তরফ থেকে অনেক অভিনন্দন রইল।” এই কৃতিত্বকে আত্মনির্ভর হওয়ার পথে একধাপ এগিয়ে যাওয়া বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী। তিনি টুইটে লিখেছেন,”আত্মনির্ভর ভারত গড়ার কাজে এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।”

[আরও পড়ুন: ই-মেলের মাধ্যমে দিল্লিতে নাশকতার হুমকি, জারি হাই অ্যালার্ট]

কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) ফেব্রুয়ারি মাসে জানিয়েছিলেন, “২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালের জানুয়ারি মাস পর্যন্ত প্রতি মাসে নিয়মিত ৩ হাজার ৩০০ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে ভারত।” ২০২২ সালের প্রথম দিকে ওমিক্রন আতঙ্কের মধ্যেও রপ্তানি ক্ষেত্রে কোনও প্রভাব পড়েনি। চলতি অর্থবর্ষ শেষ হওয়ার এক মাস আগেই ৩৩.৪ হাজার কোটি রপ্তানি করার রেকর্ড গড়ে ফেলেছিল ভারত, যা এর আগে কোনও অর্থবর্ষে হয়নি।

ভারত প্রতি ঘণ্টায় গড়ে ৪৬০ লক্ষ ডলারের পণ্য রপ্তানি করে। প্রতি দিন প্রায় ১০০ কোটি মার্কিন ডলার পণ্য রপ্তানি করে ভারত। হিসাব অনুযায়ী এক মাসে প্রায় ৩৩ কোটি ডলারের পণ্য দেশ থেকে রপ্তানি করা হয়। আগামী ২০২২-২৩ অর্থবর্ষে ৫০ হাজার কোটি ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা স্থির করেছে ভারত।

[আরও পড়ুন:‘ওটা তৃণমূলের নয়, সরকারের’, স্কুলের পোশাকে বিশ্ব বাংলা লোগো বিতর্কে মুখ খুললেন মুখ্যমন্ত্রী]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে