BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সার্কের পর ফের পাকিস্তানকে বয়কট ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 21, 2016 10:51 am|    Updated: December 21, 2016 10:51 am

 India again boycotts Pakistan After Saarc

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উরি হামলার পর পাকিস্তানে সার্ক সম্মেলন বয়কট করেছিল ভারত। সেই সিদ্ধান্তে সহযোগী হয়েছিল পড়শি দেশগুলিও। সন্ত্রাসবাদের বিরুদ্ধে তা ছিল সম্মিলিত কড়া বার্তা। এখনও নিজের সেই অবস্থানেই অনড় থাকল ভারত। সার্কের পর ফের পাকিস্তানকে বয়কটেরই সিদ্ধান্ত নেওয়া হল।

এশিয়ান অ্যান্ড প্যাসিফিক সেন্টার ফর ট্রান্সফার অফ টেকনোলজি-তে যোগ দেওয়ার কথা ছিল ভারতের। দেশের প্রযুক্তিমন্ত্রকের প্রতিনিধিরা সেখানে যোগ দেবেন বলেই খবর ছিল পাকিস্তানের কাছে। কিন্তু একেবারে শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। পাক বয়কটে নিজেদের অবস্থানেই স্থির থাকল ভারত।

গোড়ার দিকে পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখারই চেষ্টা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিনা আমন্ত্রণেই শুভেচ্ছা জানিয়ে এসেছিলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে। কিন্তু উরি হামলার পর থেকেই বদলায় সম্পর্কের সমীকরণ। তার ফলশ্রুতিতেই সার্ক বয়কট।

মোট ১৪টি দেশ অংশ নেয় ‘এশিয়ান অ্যান্ড প্যাসিফিক সেন্টার ফর ট্রান্সফার অফ টেকনোলজি’ সম্মেলনে। এবারও সম্মেলন বয়কটের ক্ষেত্রে ভারত পাশে পেয়েছে বাংলাদেশ ও ইরানকে। এই তিন দেশ ছাড়াই ইসলামাবাদে শুরু হয়েছে এবারের সম্মেলন। কেন যোগ দেওয়া হল না, নয়াদিল্লির পক্ষ থেকে অবশ্য সে ব্যাপারে কোনও বিশেষ ব্যাখ্যা দেওয়া হয়নি। তবে পাক বিরোধিতার ইঙ্গিতটি যে এই পদক্ষেপে সুস্পষ্ট তা বলার অপেক্ষা রাখে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে