Advertisement
Advertisement

পিছনে ফ্রান্স ও ইংল্যান্ড, প্রতিরক্ষা খাতে খরচের বহরে বিশ্বে সেরা পাঁচে ভারত

চিনের সঙ্গে বিবাদ শাপে বর হয়েছে ভারতের।

India among top 5 spenders in acquiring military hardware
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:May 3, 2018 6:57 pm
  • Updated:May 3, 2018 6:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ প্রতিরক্ষা খাতে খরচের নিরিখে বিশ্বের সেরা পাঁচ শক্তিশালী দেশের তালিকাভুক্ত হল ভারত। ফ্রান্স ও ইংল্যান্ডকে পিছনে ফেলে পঞ্চম স্থান দখল করল দেশ। এমনই তথ্য প্রকাশ করেছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট।

[দৃঢ় হচ্ছে সম্পর্ক, এবার হটলাইনে কথা বলবে ভারত ও চিনের সেনা]

Advertisement

২০১৪-তে ক্ষমতায় এসেই প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র ক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিবছর বাজেটেই বেড়েছে এই দুই খাতে বরাদ্দের পরিমাণ। এবার মিলল কেন্দ্রের সেই বরাদ্দ বাড়ানোর সুফল। স্টকহোম ইন্টারন্যাশনল পিস রিসার্চ ইনস্টিটিউটের প্রকাশ করা তথ্য বলছে, ২০১৭-তে প্রতিরক্ষা খাতে ভারত খরচ করেছে ৬৩.৯ বিলিয়ন মার্কিন ডলার। যা ২০১৬–এর তুলনায় ৫.৫ শতাংশ বেশি। যাদের পিছনে ফেলে সেরা পাঁচে ভারতের অন্তর্ভুক্তি সেই ফ্রান্স ও ইংল্যান্ড ২০১৭-তে প্রতিরক্ষা খাতে খরচ করেছে যথাক্রমে ৫৭.৮ বিলিয়ন ও ৪৭.২ বিলিয়ন মার্কিন ডলার। দেখা যাচ্ছে, খরচের নিরিখে ২০১৭-তে সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে চিনের। ২০১৬-এর তুলনায় ২০১৭-তে তারা প্রায় ৫.৬ শতাংশ বেশি খরচ করেছে। ২০১৭-তে প্রতিরক্ষা খাতে চিনের মোট খরচ হরেছে ২২৮ বিলিয়ন মার্কিন ডলার। যা এশিয় দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি ও বিশ্বের মধ্যে দ্বিতীয়।

Advertisement

[সিয়াচেনের সেনাদের জন্য এই দম্পতি যা করলেন জানলে আপনিও গর্বিত হবেন]

প্রতিরক্ষা খাতে ভারতের এমন উল্লেখযোগ্য অগ্রগতি নিয়ে নিজস্ব যুক্তি দিয়েছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ সিয়েমন ওয়েজম্যান। তিনি জানিয়েছেন, ডোকলামকে কেন্দ্র করে ৭৩ দিন ধরে চিনের সঙ্গে ভারতের যে তীব্র বিবাদ তৈরি হয়েছিল তা ইতিবাচক হয়েছে ভারতে জন্য। এরপরেই বেড়েছে ভারতের প্রতিরক্ষা খাতে বরাদ্দের পরিমাণ। প্রতিরক্ষা খাতে বরাদ্দের নিরিখে সবচেয়ে উপরে রয়েছে আমেরিকা। তবে শতাংশের বিচারে ২০১৬-এর তুলনায় ২০১৭-তেও একই রয়েছের তাদের বরাদ্দের পরিমাণ- ৬১০ বিলিয়ন মার্কিন ডলার।

[কাশ্মীরে বড় সাফল্য সেনার, খতম হিজবুল কমান্ডার সমীর টাইগার-সহ ২ জঙ্গি]

উল্লেখযোগ্য বিষয় হল, প্রতিরক্ষায় বরাদ্দের তালিকায় তিন নম্বর স্থানে উঠে এসেছে সৌদি আরব। ২০১৬-এর তুলনায় ৯.২ শতাংশ বেশি টাকা বরাদ্দ করেছে ২০১৭-তে, ফলে তাদের মোট বরাদ্দ পৌঁছে গিয়েছে ৬৯.৪ বিলিয়ন মার্কিন ডলারে। রাশিয়াকে পিছনে ফেলে তৃতীয় স্থান দখল করেছে সৌদি আরব। প্রতিরক্ষা খাতে বরাদ্দে এবার ব্যাপক কাঁটছাঁট করেছে রাশিয়া। ২০১৬-এর তুলনায় ২০ শতাংশ কমেছে তাদের বরাদ্দ। ২০১৭-তে প্রতিরক্ষায় ৬৬.৩ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। বিশ্বের সমস্ত দেশগুলির প্রতিরক্ষা খাতে খরচ হিসাব করলে দেখা যাচ্ছে ২০১৬-এর তুলনায় ২০১৭-তে তা ১.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

স্টকহোম ইন্টারন্যাশনাল স্পেস রিসার্চ ইনস্টিটিউটের করা সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ নান তিয়ান। তিনি জানিয়েছেন, চিন, ভারত ও সৌদি আরবের মতো এশিয়া ও মধ্য-প্রাচ্যের দেশগুলি যেভাবে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়িয়েছে, তার জন্যই এত ব্যাপক বৃদ্ধি পেয়েছে সমগ্র বিশ্বের প্রতিরক্ষা খাতে খরচের সূচক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ