BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

আত্মনির্ভরতা, সেনা ক্যান্টিনে নিষিদ্ধ হচ্ছে বিদেশি সামগ্রী বিক্রি, কোপ মদেও?

Published by: Paramita Paul |    Posted: October 24, 2020 12:12 pm|    Updated: October 24, 2020 12:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধা সামরিক বাহিনীর ক্যান্টিনের পর এবার আত্মনির্ভরতার পথে হাঁটছে সেনাবাহিনীর ক্যান্টিন। সেখানে মদ-সহ বিভিন্ন বিদেশি পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে বলে খবর। প্রধানমন্ত্রীর ভোকাল ফর লোকাল আহ্বানে সাড়া দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

প্রতিটি সেনা ক্যানটিনে মদ থেকে শুরু করে ইলেকট্রনিক দ্রব্য এবং অন্যান্য নানা প্রয়োজনীয় জিনিস বিক্রি হয় কম দামে। সেনা বাহিনীতে কর্মরত কর্মী, আধিকারিক থেকে শুরু করে অবসরপ্রাপ্ত এবং তাঁদের পরিবারের মানুষ এখান থেকে জিনিস কিনতে পারেন।

[আরও পড়ুন : বাঙালিদের মন জয়ের চেষ্টা? মহাষ্টমীর শুভেচ্ছা জানিয়ে মোদির বাংলায় টুইট নিয়ে জোর চর্চা]

গত ১৯ অক্টোবর কেন্দ্র সরকারের তরফে একটি নোটিস হয়েছে বলে খবর। তাতেই দেশের চার হাজার সেনা ক্যান্টিনে বিদেশি পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রত্যেক শাখাকে নির্দেশ পাঠানো হয়েছে অবিলম্বে বিদেশি দ্রব্যের সরবরাহ বন্ধ করার জন্যে।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ভবিষ্যতে সেনা ক্যানটিনগুলিতে বিদেশ থেকে আমদানি করার কোনও পণ্য বিক্রি করা যাবে না। এই বিষয়ে মে এবং জুলাই মাসেই সেনা বাহিনী, নৌ সেনা এবং বায়ু সেনার সঙ্গেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে মাথায় হাত পড়েছে সুরাপ্রেমীদের। এই ক্যানটিনগুলিতে স্কচ-সহ একাধিক বিদেশী মদ মিলত। তাও খুবই অল্প দামে। কিন্তু বিদেশি পণ্য আমদানি বন্ধ হলে স্কচ মিলে না। এমনকী. সুরা প্রস্তুতকারক দুটি সংস্থা গত কয়েক মাস ধরে অর্ডারও পায়নি বলে খবর।

[আরও পড়ুন : উৎসবের মরশুমে পিঁয়াজের দর আকাশছোঁয়া, লাগাম টানতে মজুতের সীমা বাঁধল কেন্দ্র]

প্রসঙ্গত, আত্মনির্ভরতার বার্তা দিয়েছিলেন প্রধাননমন্ত্রী। ভোকাল ফর লোকাল অর্থাৎ স্বদেশি সামগ্রী ব্যবহার বাড়ানোর পরামর্শ দিয়েছিলেন তিনি। সেই পরামর্শ মেনে আগেই কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (CAPF) ক্যান্টিনে শুধুমাত্র স্বদেশি সামগ্রী বিক্রির নির্দেশ দিয়ছিল স্বরাষ্ট্র মন্ত্রক।  তাঁর এই সিদ্ধান্তে ভারতীয় সংস্থাগুলি উপকৃত হবে বলই মনে করা হচ্ছে। এবার সেই পথেই হাঁটল সেন ক্যান্টিনও। কিন্তু মদেও এই নিয়ম কার্যকর হওয়ায় মন খারাপ সুরাপ্রেমীদের। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement