Advertisement
Advertisement

Breaking News

Galwan

গালওয়ানের পরও অন্তত দুবার মুখোমুখি সংঘর্ষ হয়েছে ভারত ও চিনের মধ্যে!

২০২০ সালের জুনে চিনা আগ্রাসনের ঘটনার পর থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

India, China clashed twice near LAC after 2020 Galwan incident, report claims। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:January 17, 2024 11:18 am
  • Updated:January 17, 2024 11:18 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব লাদাখের গালওয়ানে (Galwan) লালফৌজের আগ্রাসনের পর কেটে গিয়েছে তিন বছরেরও বেশি সময়। ২০২০ সালের ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ানে আগ্রাসন চালিয়েছিল চিনের (China) সেনা। ভারতীয় জওয়ানরা বাধা দিলে সংঘর্ষের ঘটনা ঘটে। কিন্তু এবার প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য। জানা গেল, গালওয়ানের ঘটনার পরও অন্তত দুবার প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ হয়েছে। সেনার এক অনুষ্ঠানে একথা জানা গিয়েছে।

গত ১৩ জানুয়ারি সেনার ওয়েস্টার্ন কমান্ডের সদর দপ্তরে একটি অনুষ্ঠানে গ্যালান্ট্রি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সেখানে একটি ভিডিও দেখানো হয়। পরে সেটি ইউটিউবেও তুলে দেওয়া হয়। আর তাতেই বলা হয় ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ২০২২ সালের নভেম্বরের মধ্যে ওই সংঘর্ষ ঘটেছে। কিন্তু পরে সেই ভিডিও সরিয়ে দেওয়া হয়। এনিয়ে সেনা কোনও মন্তব্য করেনি।

Advertisement

[আরও পড়ুন: যত তাড়াতাড়ি সম্ভব বাংলো খালি করুন, মহুয়াকে ফের নোটিস কর্তৃপক্ষের]

প্রসঙ্গত, ২০২০ সালের জুনের পরই গালওয়ান উপত্যকায় ৩ হাজার ৪৮৮ কিমি জুড়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় রীতিমতো যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়। গত সাড়ে তিন বছরে একাধিকবার সংঘর্ষে জড়িয়েছে ভারত ও চিন। ২০২২ সালের ৯ ডিসেম্বর তাওয়াং অঞ্চলে নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করার অভিযোগ উঠেছিল লালফৌজের বিরুদ্ধে। ঘটনার চারদিন পরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ঘটনাটির কথা বলেন সংসদে।

Advertisement

[আরও পড়ুন: সিমকার্ড, ইন্টারনেট ছাড়াই ফোনে চলবে ভিডিও! প্রয়ুক্তিতে ‘বিপ্লব’ আনবে কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ