BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  বুধবার ৩ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

প্যাংগং হ্রদ থেকে ফৌজ সরাচ্ছে চিন, ভিডিও প্রকাশ করে প্রমাণ দিল ভারতীয় সেনা

Published by: Monishankar Choudhury |    Posted: February 16, 2021 2:39 pm|    Updated: February 16, 2021 2:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে শান্তি ফিরতে চলেছে পূর্ব লাদাখে (Ladakh)। প্রায় ১০ মাস প্রকৃত নিয়ন্ত্রণরেখায় মুখোমুখি থাকার পর এবার প্যাংগং হ্রদ সংলগ্ন এলাকা থেকে সেনা সরাচ্ছে ভারত ও চিন। মঙ্গলবার একাধিক ভিডিও এবং ছবি প্রকাশ করে তারই প্রমাণ দিল ভারতীয় ফৌজ।

[আরও পড়ুন: ‘ড্রাগন’ বধে ভারতের হাতে আসছে অত্যাধুনিক ‘অস্ত্র’, ভয় পাবে পাকিস্তানও]

এদিন সেনার নর্দার্ন কমান্ডের কাছ থেকে বেশ কয়েকটি ছবি ও ভিডিও পেয়ে তা প্রকাশ করেছে সংবাদ সংস্থা এএনআই। ছবিগুলিতে ভারত-চিন সংঘর্ষের অন্যতম কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদের (Pangong Tso) উত্তর ও দক্ষিণ থেকে লালফৌজ ও ভারতীয় বাহিনীর পিছু হঠার দৃশ্য দেখা যাচ্ছে। দেশের বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ উড়িয়ে ফটোগুলিতে দেখা যাচ্ছে, নিজেদের অবস্থান থেকে সরে যাচ্ছে ভারত ও চিনের ট্যাংক বাহিনী। সৈনিকদের তাঁবু ও বাঙ্কারগুলিও ভেঙে ফেলছে চিনা সেনা।

সেনা সূত্রে খবর, প্যাংগংয়ের ফিঙ্গার ৮ পর্যন্ত পিছিয়ে যাবে লালফৌজ। পালটা ফিঙ্গার ৩ ও ফিঙ্গার ৪-এর মধ্যে ধন সিং থাপা পোস্টে মোতায়েন থাকবে ভারতীয় ফৌজ। সীমান্তে সংঘাত নিয়ে আলোচনা চলাকালীন বিতর্কিত ফিঙ্গার এলাকাগুলিতে টহল বন্ধ রাখবে দুই পক্ষই। বলে রাখা ভাল, ভারতের দাবি মতো ফিঙ্গার ৮ বরাবর গিয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা। পালটা ফিঙ্গার ৪ পর্যন্ত নিজেদের এলাকা বলে দাবি করে চিন।

উল্লেখ্য, ২০২০ থেকে পূর্ব লাদাখে (Ladakh) মুখোমুখি ভারত ও চিনের সেনাবাহিনী। গালওয়ান উপত্যকায় রক্তাক্ত লড়াইয়ের পর থেকেই কার্যত বারুদের স্তূপে পরিণত হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC)। এহেন পরিস্থিতিতে সংঘর্ষের অন্যতম কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদ থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে দুই দেশ বলে কয়েকদিন আগেই দাবি করেছিল চিনা প্রতিরক্ষামন্ত্রক। তারপরই গত ১১ ফেব্রুয়ারি রাজ্যসভায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান, সেনা সরানো নিয়ে দু’পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে। সংঘাতের কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণে সেনাবহর কমানো হচ্ছে। প্যাংগং হ্রদের ফিঙ্গার ৮ থেকে সেনা প্রত্যাহার করবে চিন। ফিঙ্গার ৩ পর্যন্ত থাকবে ভারতীয় বাহিনী। তবে এক ইঞ্চি জমিও ছাড়বে না ভারত। গোটা প্রক্রিয়ার উপর আকাশপথে নজরদারি চালানো হবে। প্যাংগংয়ে সমরসজ্জা কমলে লাদাখে একাধিক দফায় অন্য ফরওয়ার্ড পোস্ট থেকে জওয়ানদের সরানো হবে। সব মিলিয়ে, সীমান্ত সংঘাত মিটিয়ে ফেলার পক্ষেই মত দিয়েছে দুই দেশ।

[আরও পড়ুন: ভোটের মুখে মিঠুন চক্রবর্তীর সঙ্গে সাক্ষাৎ মোহন ভাগবতের, জল্পনা রাজনৈতিক মহলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement