BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

তীব্র শীতেও চিনকে টক্কর দিতে তৈরি ভারতীয় সেনা, লাদাখ সীমান্তে মোতায়েন T-90 ট্যাঙ্ক

Published by: Paramita Paul |    Posted: September 27, 2020 8:55 pm|    Updated: September 27, 2020 9:31 pm

India deploys T-90 tanks in eastern Ladakh to counter China | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের মরশুম আসছে। এদিকে পূর্ব লাদাখ সীমান্তে চোখ রাঙাচ্ছে লালফৌজ (PLA)। তীব্র ঠান্ডায় তাদের মোকাবিলা করতে কোমর বেঁধে তৈরি হচ্ছে ভারতীয় সেনা (Indian Army)। সাড়ে ১৪ হাজার ফুট উচ্চতায় চরম প্রতিকূল পরিস্থিতিতে ভারতীয় সেনা যুদ্ধের জন্য মোতায়েন করছে ট্যাঙ্ক, যুদ্ধযান। এমনকী, এই সামরিক সজ্জা নিয়ে মহড়াও শুরু হয়ে গিয়েছে।

গত কয়েক মাস ধরেই পূর্ব লাদাখের (Eastern ladakh) পরিস্থিতি উত্তপ্ত। কয়েক রাউন্ড বৈঠক শেষেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। সামনেই শীতের মরশুম। আর এ সময় লাদাখের তাপমাত্রা মাইনাস ৩৫ ডিগ্রি পর্যন্ত নেমে যায়। তাই এই তীব্র ঠান্ডায় চিনের প্ররোচনার জবাব দিতে লাদাখে প্রয়োজনীয় যুদ্ধ সামগ্রী মোতায়েন করা হচ্ছে।

[আরও পড়ুন : কৃষি বিল বিতর্কে নয়া মোড়, মিলছে না সরকারের বয়ান ও রাজ্যসভার ভিডিও ফুটেজ]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, চুমার-ডেমচক এলাকায় টি-৯০ ও টি-৭২ ট্যাঙ্ক মোতায়েন করা হয়েছে। এ ছাড়া রয়েছে বিএমপি-২ ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিক্যালস। জানা গিয়েছে, মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাতেও এগুলি যুদ্ধ করতে সক্ষম। শুধু সামরিক অস্ত্র নয়, চিনা বাহিনীকে টক্কর দেওয়ার জন্য থাকছে উপযুক্ত বাহিনীও। তারা মহড়া চালাচ্ছে। সূত্রের খবর, পূর্ব লাদাখের নিয়ন্ত্রণরেখা বরাবর মেকানাইজড ইনফ্যান্ট্রি পূর্ণ রেজিমেন্টের মহড়া চলছে।

[আরও পড়ুন : শুধু ফুসফুস নয়, করোনায় ক্ষতি হয় হার্ট এবং কিডনিরও! নয়া আশঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর কথায়]

এই এলাকার যুদ্ধে সম্পূর্ণ প্রস্তুতির দায়িত্বে রয়েছে ভারতীয় সেনার ‘ফায়ার অ্যান্ড ফিউরি কোর’। এই বাহিনীর মেজর জেনারেল অরবিন্দ কাপুর বলেন, “সারা পৃথিবীতে একমাত্র ভারতীয় সেনার ‘ফায়ার অ্যান্ড ফিউরি কোর’ এই রকম চরম প্রতিকূল আবহাওয়ায় যুদ্ধ করতে সক্ষম। এই সব ট্যাঙ্ক, যুদ্ধযান ও অস্ত্রশস্ত্রগুলি রক্ষণাবেক্ষণ করা এখানে বিরাট চ্যালেঞ্জ। অস্ত্রশস্ত্র ও সেনা দুই তরফেই পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।’’ সব মিলিয়ে তীব্র শীতেও চিনা বাহিনীকে উপযুক্ত জবাব দিতে তৈরি ভারতীয় বাহিনী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement