BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কোন দেশগুলিকে দেওয়া হবে আকাশ, ব্রহ্মস মিসাইল? তালিকা তৈরি করল ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: January 8, 2021 2:58 pm|    Updated: January 8, 2021 3:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে ‘আত্মনির্ভর’ হয়ে উঠতে বড়সড় পদক্ষেপ করল দেশ। অস্ত্রের বাজার ধরতে আকাশ ও ব্রহ্মস মিসাইল রপ্তানি করার উদ্দেশ্যে সম্ভাব্য গ্রাহক তথা ‘বন্ধু’ দেশগুলির একটি তালিকা তৈরি করছে ভারত।

[আরও পড়ুন: সন্ধের পর বাইরে না গেলে ধর্ষণের ঘটনা ঘটত না, বিতর্কিত মন্তব্য মহিলা কমিশনের সদস্যেরই!]

সূত্রের খবর, ফিলিপিন্সের কাছে সুপারসনিক ব্রহ্মস ক্রুজ মিসাইল রপ্তানি করার একটি প্রস্তাব ইতিমধ্যেই প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির কাছে পাঠানো হয়েছে। ব্রহ্মস রপ্তানির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়া। এছাড়া, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরশাহী, সৌদি আরব ও দক্ষিণ আফ্রিকাও এই অত্যাধুনিক মিসাইলটি কিনতে আগ্রহী। তবে ব্রহ্মসের রপ্তানির জন্য তৈরি সংস্করণটির আঘাত হানার ক্ষমতা থাকবে ২৯০ কিলোমিটার পর্যন্ত। কারণ, মিসাইল ও প্রযুক্তি হস্তান্তরের ক্ষেত্রে নয়াদিল্লিকে বেশ কিছু আন্তর্জাতিক নিয়ম মেনে চলতে হয়। সেই নিয়মমতো ৩০০ কিলোমিটারের উপর মিসাইল রপ্তানিতে নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। এক্ষেত্রে বলে রাখা ভাল, ভারতীয় সেনাবাহিনীর জন্য ব্রহ্মস মিসাইলের নতুন সংস্করণের উপর কাজ চলছে। ৪০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম হবে সেটি। রাশিয়াও মিসাইলটির পাল্লা ৮০০ কিলোমিটার পর্যন্ত বাড়াতে চলেছে।

এদিকে, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়াকে আকাশ এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়ার পরিকল্পনা রয়েছে ভারতের। ২৫ কিলোমিটার পর্যন্ত শত্রুর যুদ্ধবিমান, কপ্টার বা ড্রোনকে ধুলোয় মিশিয়ে দিতে পারে এই ভারতীয় মিসাইল। ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে স্থলসেনা ও বায়ুসেনায় অন্তর্ভুক্ত হয় আকাশ মিসাইল সিস্টেম। গত ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই ক্যাবিনেটের বৈঠকে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রপ্তানিতে সম্মতি দেওয়া হয়। অস্ত্র রপ্তানির মাধ্যমে ২০২৫ সাল পর্যন্ত ৫ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৩৬ হাজার কোটি) আয়ের লক্ষমাত্রা রয়েছে সরকারের। এখনও পর্যন্ত প্রতিরক্ষা ক্ষেত্রে শুধুমাত্র যন্ত্রাংশ রপ্তানি করত ভারত। কিন্তু এবার আকাশ মিসাইল রপ্তানিতে কেন্দ্রের সবুজ সংকেত পাওয়া গিয়েছে। এর ফলে আন্তর্জাতিক স্তরে অস্ত্রের বাজারে নিজের উপস্থিতি জানান দেবে ভারত বলেই মত বিশ্লেষকদের।

[আরও পড়ুন: বিফলে পুলিশের চোখে ধুলো দেওয়ার ছক, গ্রেপ্তার বদায়ুন গণধর্ষণে মূল অভিযুক্ত পুরোহিত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement