২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

ভয়াবহ সংকটের মধ্যেও দেশের অক্সিজেন রপ্তানি বেড়েছে ৭০০ শতাংশ!

Published by: Paramita Paul |    Posted: April 22, 2021 1:33 pm|    Updated: April 22, 2021 1:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে ভারতবাসীর ‘নাভিশ্বাস’! এই আবহে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রকের রিপোর্টে অক্সিজেন (Oxygen) রপ্তানির সূচকে ‘শ্রীবৃদ্ধি’। মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, এই বছরের জানুয়ারি মাস পর্যন্ত অক্সিজেনের রপ্তানি বেড়েছে ৭০০ শতাংশ। বিশেষজ্ঞদের দাবি, গত অর্থবর্ষের তুলনায় এই অর্থবর্ষে রপ্তানি পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছে। যদিও সরকারের দাবি, এই অক্সিজেন শিল্পের প্রয়োজনে। স্বাস্থ্যের জন্য নয়।

করোনার দ্বিতীয় ঢেউয়ে হিমশিম খাচ্ছে দেশবাসী। গত কয়েকদিন আগেই অবশ্য কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, শিল্পের জন্য অক্সিজেন উৎপাদন কমিয়ে, বাড়ানো হবে স্বাস্থ্যের জন্য অক্সিজেনের পরিমাণ। সেই সিদ্ধান্তের কয়েকদিনের তফাতে প্রকাশিত হল কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অক্সিজেন রপ্তানি নিয়ে এই রিপোর্ট। যেখানে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালে এপ্রিল মাস থেকে ২০২১ সালে জানুয়ারি মাস পর্যন্ত ৯ হাজার মেট্রিক টন অক্সিজেন রপ্তানি করা হয়েছে। এর মধ্যে ২০২০ অর্থবর্ষে রপ্তানির পরিমাণ ছিল ৪ হাজার ৫০০ মেট্রিক টন। আর বাকি রপ্তানি এই বছরের জানুয়ারি মাসের পর থেকে। যার পরিমাণ ৭৩৪ শতাংশ। 

[আরও পড়ুন : ভয়াবহ দুর্ঘটনা উত্তরপ্রদেশে, লেভেল ক্রসিং খোলা থাকায় একাধিক গাড়িকে ধাক্কা ট্রেনের! মৃত অন্তত ৫]

২০১৯ সালে ভারতের অক্সিজেন রপ্তানির পরিমাণ ছিল মাত্র ২১৯৩ মেট্রিক টন। যদিও এই বছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসের পরিসংখ্যান এখনও প্রকাশ করা হয়নি। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের এই রিপোর্ট প্রকাশ্যে আসতেই অবশ্য সরকারকে খোঁচা দিয়েছে বিরোধীরা। তাদের অভিযোগ, দেশের অক্সিজেন সংকট কেন, তা সরকারি পরিসংখ্যানেই স্পষ্ট। বিরোধীদের এই দাবি উড়িয়ে দিয়েছে কেন্দ্র। পাল্টা দাবিতে বলা হয়েছে, দেশবাসীর সামনে এই পরিসংখ্যান তুলে বিভ্রান্তি তৈরি করতে চাইছে বিরোধীরা। কারণ, এই অক্সিজেন সম্পূর্ণভাবে শিল্পে ব্যবহারের জন্য। এর সঙ্গে স্বাস্থ্যের কোনও সম্পর্ক নেই। সরকারের একটি সূত্রে দাবি, ‘এই পরিসংখ্যানে যা প্রকাশিত হয়েছে, তা শুধুমাত্র শিল্পের জন্য ব্যবহৃত অক্সিজেন। এটা কোনওভাবেই স্বাস্থ্যের জন্য ব্যবহার করা অক্সিজেনের রপ্তানির পরিসংখ্যান নয়।’

[আরও পড়ুন : নিঃশেষ অক্সিজেন! ধুঁকছেন দু’শোর বেশি করোনা রোগী, হাহাকার দিল্লির হাসপাতালে]

মঙ্গলবারই অক্সিজেন নিয়ে কেন্দ্রকে তীব্র সমালোচনা করেছিল দিল্লি হাই কোর্ট। আদালত প্রশ্ন তুলেছিল, এই সংকটের সময়ে কোথায় পাওয়া যায় অক্সিজেন? কেন হাসপাতালে এসে অক্সিজেনের জন্য অপেক্ষা করতে হচ্ছে রোগীদের? যদিও সরকারি সূত্রে দাবি, ভারতে দু’ধরনের অক্সিজেন উৎপাদন হয়। মূলত শিল্পের জন্য অক্সিজেনই রপ্তানি করা হয়। মঙ্গলবারই আদালতের কাছে কেন্দ্র দাবি করেছে, নয়টি কোম্পানি ছাড়া বাকি সবাইকে শিল্পের জন্য ব্যবহৃত অক্সিজেন উৎপাদন বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে। যাতে এই অতিমারী পরিস্থিতিতে দেশে অক্সিজেনের জোগান বন্ধ না হয়। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement