BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানের বুকে কাঁপন ধরিয়ে ভারতের অস্ত্রাগারে আরও অত্যাধুনিক ব্রহ্মস মিসাইল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 21, 2018 8:44 pm|    Updated: May 21, 2018 8:44 pm

India fired BrahMos supersonic cruise missile from Odisha coast.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ ভারতীয় সেনার অস্ত্রাগারে থাকা সবচেয়ে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র, ব্রহ্মস মিসাইলের আরও একটি নয়া সংস্করণের সফল উৎক্ষেপণ ঘটাল ডিআরডিও। সোমবার সকাল ১০.৪০ মিনিট নাগাদ চাঁদিপুরের কাছে ওড়িশার বালাসোর উপকূলে ঘটানো হয়েছে এই পরীক্ষা। সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও-কে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ।

[মোদির রাজ্যে দলিত যুবককে পিটিয়ে খুন, ভাইরাল নৃশংস ভিডিও]

এই প্রথম নয়, চলতি বছরে এর আগেও ব্রহ্মসের একটি নয়া সংস্করণের সফল উৎক্ষেপণ ঘটিয়েছিল ডিআরডিও। সেবার দেশের পশ্চিমদিকে রাজস্থানের পোখরানে ঘটানো হয়েছিল পরীক্ষা। এইবার পূর্ব উপকূলে ঘটানো হল পরীক্ষা। জানা গিয়েছে, নয়া সংস্করণে যুক্ত করা হয়েছে আরও বেশকিছু অত্যাধুনিক প্রযুক্তি। তা পরীক্ষা করতেই এই উৎক্ষেপণ ঘটানো হয়েছে বলে ডিআরডিও সূত্রে খবর। এই মিসাইলটিতে রয়েছে দুটি ভাগ। একটিতে রয়েছে শক্ত ধাতব অংশ, অন্যটিতে রয়েছে বিশেষ ধরনের তরল জ্বালানী। ইতিমধ্যেই স্থলসেনা ও নৌসেনার হাতে তুলে দেওয়া হয়েছে ব্রহ্মসের এই নয়া সংস্করণ। তবে এবারের পরীক্ষাটি চালানো হয়েছে বায়ুসেনার হাতে এই মিসাইল তুলে দেওয়ার আগে।

[মুখোমুখি মোদি-পুতিন, নজর অর্থনীতি ও দ্বিপাক্ষিক সম্পর্কে]

এই পরীক্ষা সফল হওয়ায়, আগামিদিনে আরও অত্যাধুনিক ব্রহ্মসের সংস্করণ নির্মাণের বিষয়ে তাঁরা সম্পূর্ণ আশাবাদী বলে জানান ব্রহ্মস এরোস্পেসের চিফ ম্যানেজার সুধীর মিশ্র। রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে নির্মিত ব্রহ্মস বর্তমানে সবচেয়ে দ্রুতগামী ক্রুজ মিসাইল। আগামি দশ বছরের মধ্যে সুপারসনিক থেকে ব্রহ্মসকে হাইপারসনিক ক্রুজ মিসাইলে পরিবর্তন করতে পারবে ভারত, আশা সুধীর মিশ্রের। বর্তমানে শব্দের চেয়ে ২.৮ গুণ দ্রুত শত্রুকে আঘাত করতে পারে ব্রহ্মস। আগামি পাঁচবছরের মধ্যে সেটা ৩.৫ গুণ করা হবে বলেও জানান ব্রহ্মস এরোস্পেসের চিফ ম্যানেজার।

[চলন্ত সুপারফাস্ট এক্সপ্রেসের কামরায় আগুন, তীব্র আতঙ্কে যাত্রীরা]

প্রসঙ্গত, স্থল-জল-বায়ু এমনকী সমুদ্রের অতল থেকেও শত্রুকে ঘায়েল করতে সক্ষম ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল। সুখোই যুদ্ধবিমানের সঙ্গে ব্রহ্মস মিসইলকে জুরে সমস্ত শক্তিধর রাষ্ট্রের কাছে আগেই নজির গড়েছে ভারত। বিশেষ করে বার্তা দেওয়া গিয়েছে চিন ও পাকিস্তানকে। প্রথমে দেশের পশ্চিমপ্রান্তে পোখরানে ও সোমবার আবার পূর্বপ্রান্তে ওড়িশা উপকূলে ব্রহ্মস পরীক্ষা করে পাক-চিনকে আবারও কড়া বার্তা দিল ভারত। মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement