Advertisement
Advertisement
Khalistani

খলিস্তানি পান্নুনকে খুনের ছক ভারতের! মার্কিন রিপোর্টের পরই উচ্চপর্যায়ের তদন্ত কমিটি দিল্লির

তদন্ত কমিটি থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই আগামী পদক্ষেপ করবে ভারত।

India forms probe committee on allegations of planning to kill khalistani leader in USA | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:November 29, 2023 5:29 pm
  • Updated:November 29, 2023 5:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার (US) মাটিতে খলিস্তানি (Khalistan) নেতাকে খুনের ছক কষছে ভারত! চাঞ্চল্যকর মার্কিন রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গড়ল ভারত (India)। এই তদন্ত কমিটি থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে পদক্ষেপ করবে ভারত, এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক। সূত্রের খবর, মার্কিন রিপোর্ট প্রকাশ্যে আসার পরে বৈঠকে বসেছিলেন ভারত ও আমেরিকার প্রতিনিধিরা। সেই বৈঠকেই সন্ত্রাসবাদী ও বন্দুকবাজ প্রসঙ্গে ভারতকে বেশ কিছু তথ্য দিয়েছে আমেরিকা।

কয়েকদিন আগে প্রকাশিত মার্কিন রিপোর্টে বলা হয়, আমেরিকার মাটিতে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে। বিশেষজ্ঞদের অনুমান, নাম না করে রিপোর্টে গুরপতবন্ত সিং পান্নুনের কথাই তুলে ধরা হয়েছে। এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করে আমেরিকা। যদিও ভারত সাফ জানিয়েছে, “রিপোর্ট পেয়ে আমরা হতবাক, উদ্বিগ্ন। এধরনের কাজ আমাদের নীতিবিরুদ্ধ।” সেই সময়েই জানানো হয়, এই রিপোর্ট নিয়ে তদন্ত করবে ভার‍ত।

Advertisement

[আরও পড়ুন: ঠাকুরদা, ঠাকুমা, কাকাকে গুলি করে খুন! আমেরিকায় গ্রেপ্তার ভারতীয় তরুণ]

সেই মতোই গত ১৮ নভেম্বর উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, “দুষ্কৃতী, বন্দুকবাজ, মাদক ব্যবসায়ী, সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগ নিয়ে বেশ কিছু তথ্য দিয়েছে আমেরিকা। সেগুলোকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে ভারত। কারণ এই বিষয়গুলো ভারতের নিরাপত্তার ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব ফেলছে। আমেরিকার দেওয়া যাবতীয় তথ্য খতিয়ে দেখছে ভারত।” তদন্ত কমিটির প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই পরবর্তী পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র। উল্লেখ্য, খলিস্তানিদের বিরুদ্ধেই একাধিকবার মাদক পাচার-সহ একাধিক অভিযোগ উঠেছে।  

Advertisement

উল্লেখ্য, কানাডার মাটিতে খলিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জর খুনে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ আনে কানাডা। যদিও এখনও সেই অভিযোগের প্রমাণ মেলেনি, তবে ভারত ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কে অবনতি হয়েছে। এহেন পরিস্থিতিতেই প্রকাশ্যে আসে পান্নুনকে খুনের ছক নিয়ে মার্কিন রিপোর্ট। তবে ভারত বা আমেরিকা- কারও বিবৃতি বা বার্তাতে পান্নুনের নাম নেই। 

[আরও পড়ুন: নিম্নমানের খাবারে কমেছে ওজন, দেখেননি সূর্যের আলোও, দুঃসহ অভিজ্ঞতা হামাসের পণবন্দিদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ