১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দ্রুত উন্নয়নে বিশ্বসেরা দেশের দশ শহর, তালিকায় নেই কলকাতা-দিল্লি-মুম্বই

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 6, 2018 5:27 pm|    Updated: December 6, 2018 5:39 pm

India gets ten most growing cities of the world

 

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্রুত রেটে উন্নতির নিরিখে বিশ্বের প্রথম ১০টি শহর ভারতেরই। শীর্ষে সুরাট, দুইয়ে আগ্রা ও তিন নম্বরে বেঙ্গালুরু। চার নম্বরে আছে হায়দরাবাদ। তবে প্রথম দশে নেই কলকাতা, দিল্লি, মুম্বইয়ের মতো মেট্রো শহর। নয়ে চেন্নাই। ২০১৯ থেকে ২০৩৫ সাল পর্যন্ত গোটা বিশ্বে দ্রুততম উন্নতি হতে পারে দেশের এই ১০ শহরে। এই তথ্য উঠে এসেছে অক্সফোর্ড ইকনমিক্সের একটি রিপোর্টে।

[শিখের ছদ্দবেশে পাঞ্জাবে লুকিয়ে জঙ্গি জাকির মুসা, চিন্তায় প্রশাসন]

গুজরাটের দুটি শহর উঠে এসেছে এই তালিকায়। সুরাট ও রাজকোট। সুরাট মূলত হীরে তৈরি ও ব্যবসার জন্য প্রখ্যাত। সুরাট আরবান ডেভলপমেন্ট অথরিটি ইতিমধ্যে ২০৩৫ পর্যন্ত পরিকল্পনা নিয়েই রেখেছে। দ্রুত রেটে উন্নতির লক্ষ্যে বিশ্বের এক নম্বরে উঠে এল সুরাটের নাম। গুজরাটের অন্য শহরগুলো, যেমন আহমেদাবাদ, ভদোদরা, রাজধানী গান্ধীনগরও উন্নত। সাত নম্বরে আছে রাজকোট। অক্সফোর্ড ইকনমিক্সের সমীক্ষা মতে, সুরাটের বার্ষিক উন্নতির হার ৯.১৭। ৮.৫৮ শতাংশ নম্বর নিয়ে দুই নম্বরে আছে আগ্রা। উত্তরপ্রদেশের অধিকাংশ শহর ধর্মীয় পর্যটনের জন্য বিখ্যাত। আগ্রাতে তাজমহল দেশের অন্যতম দর্শনীয় স্থান। পাশাপাশি শহরে সবধরনের সুবিধা বাড়িয়ে আন্তর্জাতিক মানের গড়ে তোলাই লক্ষ্য ছিল। তাতে অনেকটা সফলও আগ্রা। অন্য শহরগুলোর থেকে অনেকগুলো বিষয়ে বেঙ্গালুরু এগিয়ে ছিল। দ্রুত রেটে উন্নতির নিরিখে তিন নম্বরে এই মেট্রো শহর। আইটি হাব থেকে শুরু করে আন্তর্জাতিক সংস্থা, সবই বেঙ্গালুরুতে। সমীক্ষা জানাচ্ছে, ২০৩৫ সালের মধ্যে আন্তর্জাতিক মানের সব সুবিধা চলে আসবে এই শহরে। চার নম্বরে হায়দরাবাদ। বেঙ্গালুরুর পর আইটি হাব ও উন্নত যোগাযোগ ব্যবস্থার নিরিখে চারে এসেছে হায়দরাবাদ।

[মাতৃদুগ্ধ খাব কোথায়? আদালতের দ্বারস্থ ৯ মাসের শিশু]

এছাড়াও এই তালিকায় পাঁচ নম্বরে আছে মহারাষ্ট্রের নাগপুর। তামিলনাড়ুর তিনটি শহর এই তালিকায় জায়গা পেয়েছে। ছয়ে আছে তিরুপুর ও আটে তিরুচিরাপল্লি। নয়ে আছে তামিলনাড়ুর রাজধানী চেন্নাই। দশ নম্বরে অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া। স্বচ্ছভারত অভিযানের পরই বিভিন্ন রিপোর্টে জায়গা পাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। স্বচ্ছতা অভিযানে আগামী বছরের পরিকল্পনা ইতিমধ্যে শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে