Advertisement
Advertisement
Delhi

প্যালেস্টাইনপন্থী বিক্ষোভের আঁচ! দিল্লিতে মহড়ায় ভারত-ইজরায়েলের জওয়ানরা

প্যালেস্টাইনপন্থী আন্দোলনে উত্তাল আমেরিকা।

India, Israel conducted joint security drill in Delhi

ছবি: এএনআই

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:May 1, 2024 8:33 pm
  • Updated:May 1, 2024 8:36 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যালেস্টাইনপন্থী আন্দোলনে উত্তাল আমেরিকা। মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইজরায়েলের বিরুদ্ধে বিক্ষোভে দেখাচ্ছে শয়ে শয়ে পড়ুয়া। এবার কি সেই আঁচ এসে লাগবে ভারতে? প্রতিবাদ দেখানো হতে পারে নয়াদিল্লির ইজরায়েলি দূতাবাসের সামনে? এরকম একাধিক প্রশ্নের মাঝেই রাজধানীতে ইজরায়েলি নিরাপত্তারক্ষীদের সঙ্গে যৌথ মহড়া করল ভারতের নিরাপত্তা বাহিনী।   

এএনআই সূত্রে খবর, বুধবার দিল্লিতে ইজরায়েলি দূতাবাসের নিরাপত্তারক্ষীদের সঙ্গে মহড়া করেন ভারতীয় জওয়ানরা। আগামিদিনের চ্যালেঞ্জগুলোর মোকাবিলা করতে সুরক্ষাজনিত এই মহড়াকে সাধুবাদ জানিয়েছেন ভারতে নিযুক্ত ইজরায়েলি রাষ্ট্রদূত নাওর গিলন। ভবিষ্যতের কথা মাথায় রেখে নিরাপত্তার স্বার্থে দুদেশ যে উদ্যোগ নিয়েছে তাঁর প্রশংসা করেছেন তিনি।  

Advertisement

[আরও পড়ুন: সেক্স স্ক্যান্ডালে জড়িয়ে দেশছাড়া, প্রথমবার মুখ খুললেন দেবেগৌড়ার নাতি

নাওর গিলনের কথায়, “ভারতের নিরাপত্তা বাহিনীর জওয়ানদের সঙ্গে আমাদেরে এই যৌথ মহড়া একটি মাইলস্টোন ছুঁয়েছে। তাদের এই উদ্যোগের জন্য আমরা কৃতজ্ঞতা জানাই। বিশ্বে স্থিতিশীলতা বজায় রাখতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। এই মহড়া দুদেশের মধ্যে নিরাপত্তা ও প্রতিরক্ষা ক্ষেত্রের সহযোগিতাকে আরও মজবুত করে। সুরক্ষিত পৃথিবী গড়ার জন্য আমরা আমাদের লক্ষ্যে অবিচল।”

Advertisement

এদিন বিজ্ঞপ্তি দিয়ে দিল্লির ইজরায়েলি দূতাবাস জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রক, দিল্লি পুলিশ, ন্যাশনাল সিকিউরিটি গার্ড, দমকলবাহিনীর উপস্থিতিতে এই মহড়া হয়েছে। সন্ত্রাসী কার্যকলাপ রুখতে, জঙ্গিদের খতম করতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে জওয়ানদের। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত ও ইজরায়েলের বাহিনী এই যৌথ মহড়ার মাধ্যমে দুদেশের মধ্যে যোগাযোগ, সহযোগিতা আরও দৃঢ় হয়েছে।

[আরও পড়ুন: ‘ভয়ংকর পার্শ্বপ্রতিক্রিয়া’, কোভিশিল্ডের বিরুদ্ধে এবার শীর্ষ আদালতে মামলা দায়ের

উল্লেখ্য, গাজায় ইজরায়েলি সেনার ‘গণহত্যার’ প্রতিবাদে উত্তাল আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়। তার মধ্যেই ইজরায়েলের জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে মার্কিন প্রশাসন। তার পরেই সেদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শুরু হয় প্যালেস্টাইনপন্থী প্রতিবাদ। গত এক সপ্তাহে হাজারেরও বেশি পড়ুয়াকে আটক করা হয়েছে ইউনিভার্সিটির ক্যাম্পাসগুলো থেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ