BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ডাক্তারদের উপরে হামলা রুখতে চাই কড়া আইন, অমিত শাহর কাছে আরজি IMA’র

Published by: Biswadip Dey |    Posted: June 2, 2021 12:11 pm|    Updated: June 2, 2021 12:58 pm

India needs uniform, effective law against healthcare violence, says IMA writes to Amit Shah | Sangbad Pratidin

ফাইল চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডাক্তার (Doctors) ও স্বাস্থ্যকর্মীদের উপরে হওয়া হামলা (Healthcare violence) রুখতে আনা হোক ‘সর্বাঙ্গীন, অভিন্ন ও কার্যকরী’ আইন। এমনই অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) কাছে চিঠি লিখলেন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন-এর (IMA) ডাক্তাররা। মঙ্গলবার অসমে এক করোনা রোগীর মৃত্যুর পরে ডাক্তারের উপরে হামলার পরিপ্রেক্ষিতেই এই চিঠি।

ঠিক কী লেখা হয়েছে চিঠিতে? সেখানে জানানো হয়েছে, ‘‘স্বাস্থ্যকর্মীদের উপরে হওয়া হিংসার ঘটনায় সর্বাঙ্গীন, অভিন্ন ও কার্যকরী আইনের প্রয়োজন। আমাদের অনুরোধ এবিষয়ে কড়া ও কার্যকরী আইন প্রণয়ন করা হোক। সমস্যাটার মূল চেহারাটা কত বড় তা এখনও অজানা। তবে সাম্প্রতিক তথ্য থেকে পরিষ্কার, এখনও পর্যন্ত যা সামনে এসেছে তা হিমশৈলের চূড়া মাত্র। স্বাস্থ্যকর্মীদের উপরে হামলার ঘটনা ক্রমেই বেড়েছে গত ক’বছরে। এবং ক্রমশই তা বেড়ে চলেছে। এমতাবস্থায় তা চিকিৎসা ব্যবস্থাকে বড় ঝুঁকির মুখে ফেলেছে।’’

[আরও পড়ুন: কাদের কতদিন ধরে দিতে হবে করোনার ভারতীয় ওষুধ 2-DG? জানাল কেন্দ্র]

গত এপ্রিলে দেশে আছড়ে পড়েছে অতিমারীর দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতে দেশের স্বাস্থ্যকর্মীরা কীভাবে ঝাঁপিয়ে পড়েছে সেকথা উল্লেখ করে চিঠিতে আরও লেখা হয়েছে, কীভাবে এই সময়েও প্রতিনিয়ত হিংসার মুখে পড়তে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। সারা দেশ জুড়েই এই ধরনের ঘটনা ঘটছে তার উল্লেখ করে দ্রুত এই বিষয়ে পদক্ষেপের আরজি জানানো হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার অসমের এক কোভিড কেয়ার সেন্টারে মারা যান এক করোনা রোগী। এরপরই চিকিৎসক সেজকুমার সেনাপতির উপরে চড়াও হয় মৃতের পরিবার। ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করার নির্দেশ দিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এখনও পর্যন্ত ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে IMA বুধবার এক পরিসংখ্যান‌ পেশ করেছে। তাতে দেখা যাচ্ছে করোনার দ্বিতীয় ঢেউয়ের আঘাতে এখনও পর্যন্ত দেশের ৫৯৪ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। গত বছর করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই অসংখ্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর মৃত্যুর খবর সামনে এসেছে। করোনা রোগীকে সামনে থেকে শুশ্রুষার কারণে তাঁদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা যে অত্যন্ত বেশি তা আগেই বলা হয়েছিল। দেখা গিয়েছে, এই কারণেই বিভিন্ন রাজ্যেই অসংখ্য চিকিৎসক নিজেদের দায়িত্ব পালন করতে গিয়ে মৃত্যুবরণ করেছেন করোনায় আক্রান্ত হয়ে।

[আরও পড়ুন: জুলাই-আগস্টে প্রতিদিন এক কোটি মানুষের টিকাকরণ, আশার কথা শোনাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement