BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিনকে চ্যালেঞ্জ জানানোর ক্ষমতা নেই ভারতের: ফারুক আবদুল্লাহ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 17, 2017 11:14 am|    Updated: July 17, 2017 11:14 am

India not capable of challenging China:  Farooq Abdullah

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘চিনকে চ্যালেঞ্জ জানানোর মতো শক্তি বা ক্ষমতা কোনওটাই নেই ভারতের।’ সোমবার এমনটাই বিস্ফোরক মন্তব্য করলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, “লাদাখে আকসাই চিন দখল করে রেখেছে লালফৌজ। আমাদের ক্ষমতা নেই দখলদারদের হঠিয়ে তা ফেরত আনার।”

[অরুণাচল সীমান্তের কাছে লালফৌজের মহড়া, উদ্বিগ্ন দিল্লি]

নিজের বয়ানে ভারতের বিদেশনীতিকে কার্যত বিফল বলে দাবি করেছেন ফারুক আবদুল্লাহ। তাঁর মতে চিনের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকলে আজ কমিউনিস্ট দেশটি পাকিস্তানকে সমর্থন জোগাত না। সিকিম সীমান্তে উত্তপ্ত পরিস্থিতি নিয়ে তিনি বলেন যে নয়াদিল্লির উচিত কূটনৈতিকভাবে সমস্যাটির সমাধান করা। এদিন দালাই লামা প্রসঙ্গেও মুখ খোলেন তিনি। চিন বিরোধিতা করলেও ভারত কোনও আশ্রিতকে দূর করে দিতে পারে না বলে জানান তিনি।

[ভারতকে সঙ্গে নিয়ে বঙ্গোপসাগরে শুরু হল বৃহত্তম ত্রিদেশীয় নৌমহড়া]

প্রসঙ্গত, ভারতের উপর চাপ তৈরি করতে এবার অরুণাচল প্রদেশ সীমান্তের কাছেই তিব্বতে বিপুল সামরিক মহড়া শুরু করেছে চিন। সিকিমে দোকা লা সীমান্তে লালফৌজের আগ্রাসী মনোভাবে ক্রমশ সংঘাতের দিকে এগোচ্ছে এশিয়ার দুই মহাশক্তি। ওই এলাকায় সেনা মোতায়েন নিয়ে দু’দেশের মধ্যে উত্তেজনা কমার কোনও লক্ষণই নেই। বরং দিল্লির বিরুদ্ধে ক্রমশই সুর চড়াচ্ছে বেজিং। কয়েক দিন আগে দোকা লা থেকে সেনা প্রত্যাহার না করলে, কাশ্মীরের মতো সিকিমেও স্বাধীনতার দাবিকে উসকে দেওয়া হবে হুঁশিয়ারি দিয়েছিল চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস। সিকিম-ভুটান-তিব্বতে ত্রিমুখী সংযোগস্থল এই দোকা লা এলাকা। সেখানে ‘ ক্লাস ৪০’ রাস্তা তৈরি করতে চাইছে চিন। এই রাস্তাকে ব্যবহার করে হালকা সাঁজোয়া গাড়ি, কামান ও অত্যাধুনিক অস্ত্রশস্ত্র ভারতের দিকে তাক করে মোতায়েন করতে চায় বেজিং। কিন্তু, দোকা লামে চিনের রাস্তার তৈরির বিরোধিতা করেছে ভুটান। ভুটানের পাশে দাঁড়িয়েছে ভারত। আর তা নিয়ে দিল্লি-বেজিং সংঘাত চরমে পৌঁছেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে