BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মানচিত্রে পাক হস্তক্ষেপ মানব না, চরম হুঁশিয়ারি ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 17, 2016 8:12 pm|    Updated: April 1, 2019 5:21 pm

India reacted strongly to Pakistan seeking UN intervention

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের মানচিত্র সংক্রান্ত খসড়া বিলে পাকিস্তানের আপত্তির কড়া জবাব দিল ভারত। মঙ্গলবার বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ সাফ জানিয়ে দিলেন, “নানা সময়ে বহু বিষয় নিয়ে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের করার চেষ্টা করেছে পাকিস্তান। যে সমস্যাগুলির সমাধান দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে করা যেত। কিন্তু, ইসলামাবাদ সেই পথে না হেঁটে রাষ্ট্রসঙ্ঘের দ্বারস্থ হয়েছে।” তাঁর দাবি, এক্ষেত্রেও পাকিস্তান একই কাজ করে চলেছে। সংসদে কেন্দ্রের পেশ করা খসড়া জম্মু ও কাশ্মীর মানচিত্র বিল নিয়ে পাক আপত্তির জবাব হিসাবে আজ এমনটাই জানানো হল বিদেশমন্ত্রকের তরফে।

(ভারত-মার্কিন সামরিক জোট নিয়ে চরম দুশ্চিন্তায় চিন)

বিদেশমন্ত্রক সূত্রে আরও জানানো হয়েছে, জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। সেখানে পাকিস্তান বা অন্য তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অধিকার নেই। বিকাশ স্বরূপ আজ বলেন, “প্রস্তাবিত বিলটি একান্তই ভারতের নিজস্ব বিষয়। কারণ, পুরো জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। তাই কাশ্মীরের মানচিত্র সংক্রান্ত কোনও বিষয়ে পাকিস্তানের হস্তক্ষেপের অধিকার নেই।”

সম্প্রতি, কাশ্মীরের মানচিত্র নিয়ে সংসদে একটি খসড়া বিল পেশ করে কেন্দ্র। সেখানে বলা হয়, জম্মু ও কাশ্মীর পুরোটাই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। কেন্দ্রর প্রস্তাব, যারা ভুল মানচিত্র প্রকাশ করবে, তাদের সর্বাধিক সাত বছরের হাজতবাস এবং ১০০ কোটি টাকা পর্যস্ত জরিমানা ধার্য করা হবে। কিন্তু ভারতের খসড়া বিল পেশ করার ওপর আপত্তি তোলে পাকিস্তান। পাক বিদেশ দফতরের তরফে একটি বিবৃতি পেশ করে অসন্তোষ প্রকাশ করা হয়। শুধু তাই নয়, ভারতের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘেও তারা অভিযোগ জানায়। পাকিস্তান দাবি করে, ভারতের এই পদক্ষেপের ফলে আন্তর্জাতিক আইন লঙ্ঘন হয়েছে। তাদের সেই অভিযোগের যোগ্য জবাব দিল ভারত, এমনটাই মনে করছে আন্তর্জাতিক মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে