BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

দেশে দৈনিক সংক্রমণ কমল ৫ শতাংশ, ২৪ ঘণ্টায় করোনামুক্ত সাড়ে ৫৭ হাজার

Published by: Sulaya Singha |    Posted: July 3, 2021 9:45 am|    Updated: July 3, 2021 11:48 am

India reports 44,111 new COVID-19 cases, 57,477 recoveries in last 24 hours | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার বিরুদ্ধে শক্ত হাতেই ব্যাটিং করছে ভারত। পরপর দু’দিন নিম্নমুখী দেশের করোনা সংক্রমণ। অ্যাকটিভ কেস কমার পাশাপাশি স্বস্তি জোগাচ্ছে ঊর্ধ্বমুখী সুস্থতার হার। এদিকে কোভ্যাক্সিনের ট্রায়ালের তৃতীয় পর্যায়ের ফলাফলও জানিয়ে দিল ভারত বায়োটেক।

শনিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪৪ হাজার ১১১ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা গতকালের চেয়ে ৫ শতাংশ কম। দিল্লি, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটক, বাংলা-সহ বেশিরভাগ রাজ্যে আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে সংক্রমণ। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ৫ লক্ষ ২ হাজার ৩৬২। গতকালের থেকে ২৪ ঘণ্টায় কম মৃত্যুও। একদিনে এই মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৭৩৮ জন। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ১ হাজার ৫০ জন।

[আরও পড়ুন: দিনের পর দিন হেনস্তা, মুখ্যমন্ত্রী যোগীর কাছে স্বেচ্ছামৃত্যুর আবেদন গ্যাংস্টার বিকাশ দুবের স্ত্রীর]

তবে মানুষ নতুন করে গৃহবন্দি হওয়ায় ধীরে ধীরে কমছে অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনার চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমে হল ৪ লক্ষ ৯৫ হাজার ৫৩৩ জন। সেই সঙ্গে করোনার বিরুদ্ধে লড়াইয়ের শক্তি জোগাচ্ছেন করোনাজয়ীরা। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৫৭ হাজার ৪৭৭ জন। এখনও পর্যন্ত দেশে ২ কোটি ৯৬ লক্ষ ৫ হাজার ৭৭৯ জন করোনা থেকে মুক্ত হয়েছেন।

টিকাকরণের গতি বাড়িয়ে সংক্রমণ ঠেকানোর প্রয়াস জারি রয়েছে দেশজুড়ে। ইতিমধ্যেই ভারতীয় টিকা কোভ্যাক্সিন প্রশংসা কুড়িয়েছে আমেরিকার। গবেষকরা জানিয়েছিলেন এই টিকা করোনার আলফা ও ডেল্টা ভ্যারিয়েন্টের উপরও সমান কার্যকরী। এবার কোভ্যাক্সিনের তৃতীয় ট্রায়ালের ফল জানাল প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক। এদিন একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্বের পর দেখা যাচ্ছে, এটি ৭৭.৮ শতাংশ কার্যকরী। আর নয়া ডেল্টা স্ট্রেনের উপর এটি কাজ করে ৬৫.২ শতাংশ। আর উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে ৯৩.৪ শতাংশ কার্যকরী কোভ্যাক্সিন।

[আরও পড়ুন: জল্পনা সত্যি করে পদত্যাগ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতের]

দেশে এখনও পর্যন্ত টিকা পেয়েছেন ৩৪ কোটি ৪৬ লক্ষের বেশি মানুষ। তবে টিকাকরণের কারণে রোগী চিহ্নিত করতে যেন টেস্টিংয়ের পরিমাণ না কমে, তা ICMR-কে নিশ্চিত করতে বলা হয়েছে। ICMR-এর রিপোর্ট বলছে, গতকাল ১৮ লক্ষ ৭৬ হাজার ৩৬টি নমুনা পরীক্ষা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement