Advertisement
Advertisement

Breaking News

Covid

চার মাসে সর্বাধিক আক্রান্ত, আট রাজ্যে নয়া সাব ভ্যারিয়েন্টের হদিশ, ফের ভয় ধরাচ্ছে করোনা

করোনার নয়া রূপে আক্রান্ত ৭৬ জন।

India saw 281 percent increase in Covid cases in 14 days since XBB 1.16 Variant was detected | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:March 19, 2023 1:12 pm
  • Updated:March 19, 2023 1:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উদ্বেগ বাড়িয়ে দেশে হুড়মুড় করে বাড়ছে করোনা (Covid 19) আক্রান্তের সংখ্যা। আবার কী ফিরবে আতঙ্কের দিন! চিন্তায় স্বাস্থ্য বিশেষজ্ঞ থেকে প্রশাসন। গত বছর অগস্টে ভারতে প্রথমবার করোনার XBB উপ-প্রজাতির হদিশ মিলেছিল। বর্তমানে দেশে মোট XBB.1.16 ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬। এর ফলেই ১৪ দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৮১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য বলছে, শনিবার দেশে আক্রান্তের সংখ্য ৮০০ ছাড়িয়েছে।

ওমিক্রন BA.2-এর উপ-প্রজাতি XBB ভ্যারিয়ান্টকে ‘সুপার ভ্যারিয়েন্ট’ তকমা দিয়েছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)-র প্রকাশিত তথ্য অনুযায়ী, আমেরিকায় (America) সাম্প্রতিক করোনা সংক্রমিতের মধ্যে ৪০ শতাংশ কোভিড ভাইরাসের XBB প্রজাতিতে আক্রান্ত। আমেরিকা ও ভারত ছাড়াও ব্রুনেই এবং সিঙ্গাপুরে ‘সুপার ভ্যারিয়েন্ট’-এর দেখা মিলেছে। তবে ভারত ও আমেরিকার ভ্যারিয়েন্টের মধ্যে সুক্ষ্ম তফাত রয়েছে। আমেরিকার XBB.1.5 এবং এদেশে হদিশ মেলা XBB.1.16 একই রকম সংক্রামক কিনা তা আগামী কিছুদিনেই স্পষ্ট হবে।

Advertisement

[আরও পড়ুন: প্রাক্তন বিচারপতিদের একাংশ ভারত বিরোধী ষড়যন্ত্রে যুক্ত, বিস্ফোরক আইনমন্ত্রী রিজিজু]

INSACOG সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৭৬টি নমুনায় করোনার উপপ্রজাতি XBB.1.16 -এর হদিশ পাওয়া গিয়েছে। এরমধ্যে কর্ণাটকে ৩০, মহারাষ্ট্রে ২৯, পণ্ডিচেরীতে ৭, দিল্লিতে ৫, তেলেঙ্গানায় ২ জনের শরীরে মিলেছে করোনার উপপ্রজাতি। এছাড়াও গুজরাট, হিমাচল প্রদেশ, ওড়িশাতে একজন করে XBB-তে আক্রান্ত।

Advertisement

[আরও পড়ুন: সাতসকালে রাহুল গান্ধীর বাড়িতে দিল্লি পুলিশের আধিকারিকরা, সরগরম রাজধানী]

XBB-তে আক্রান্তদের মধ্যে যে লক্ষণগুলি সাধারণত দেখা যাচ্ছে সেগুলি হল জ্বর, গলা ব্যথা, সর্দি, মাথাব্যথা, গা ব্যথা এবং ক্লান্তি। পাশাপাশি পেটের সমস্যা, এমনকী শ্বাসযন্ত্রের সমস্যাও দেখা দিচ্ছে কারও কারও। এর ফলেই ১২৬ দিন পর দেশে ৮০০ অতিক্রম করেছে আক্রান্তের সংখ্যা। বর্তমানে গোটা দেশে অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা ৫,৩৮৯।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ