BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

OIC-তে কাশ্মীর কথা, ‘ভুল তথ্য’ পরিবেশন নিয়ে মুসলিম দেশের সংগঠনকে তোপ ভারতের

Published by: Monishankar Choudhury |    Posted: November 30, 2020 11:07 am|    Updated: November 30, 2020 11:07 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর নিয়ে ‘ভুল তথ্য’ পরিবেশন করায় মুসলিম দেশগুলির সবথেকে বড় সংগঠন Organisation of Islamic Cooperation (OIC)-কে তুলোধোনা করল ভারত। অত্যন্ত কড়া ভাষায় নয়াদিল্লির অভিযোগ, পাকিস্তানের হয়ে ভারত বিরোধী কাজে লিপ্ত হচ্ছে সংগঠনটি। কাশ্মীর নিয়ে কোনও কথা বলার অধিকার নেই OIC-র।

[আরও পড়ুন: শীর্ষ বিজ্ঞানীকে গুপ্তহত্যার জের, পরমাণু কেন্দ্রে আন্তর্জাতিক পরিদর্শন বন্ধের দাবি ইরানের]

গত শুক্রবার বা নভেম্বরের ২৭ তারিখ থেকে ২৯ তারিখ পর্যন্ত নাইজেরের রাজধানী নিয়ামে শহরে অনুষ্ঠিত হয় OIC দেশগুলির বিদেশমন্ত্রীদের (Council of Foreign Ministers) ৪৭তম বৈঠক। জানা গিয়েছে, সেখানে কাশ্মীর নিয়ে একটি প্রস্তাব পাশ করে ৫৭টি সদস্য দেশের সংগঠনটি। ওই প্রস্তাবে বলা হয়েছে, জম্মু-কাশ্মীরের (Jammu & Kashmir) বিশেষ মর্যাদা সম্পূর্ণ ‘একতরফা ও অবৈধভাবে’ রদ করেছে ভারত। শুধু তাই নয়, ভারতের কাছে এই পদক্ষেপ ফিরিয়ে নেওয়ার আরজিও জানিয়েছে OIC। তারপরই রীতিমতো হুঁশিয়ারির সুরে ভারতের বিদেশমন্ত্রক একটি বিবৃতি জারি করে। সেখানে স্পষ্ট বলা হয়েছে যে, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। তা নিয়ে মন্তব্য করার কোনও অধিকার OIC-র নেই। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, “ভারতের বিষয়ে OIC-তে গৃহীত প্রস্তাবে যে ভুল তথ্য পরিবেশন করা হয়েছে তার তীব্র বিরোধিতা করছি আমরা। এটা খুবই দুর্ভাগ্যের বিষয় যে লাগাতার একটি দেশের (পাকিস্তান) হয়ে ভারত বিরোধী এজেন্ডার মঞ্চ হয়ে উঠেছে OIC”

উল্লেখ্য, কয়েকদিন আগেই OIC)-তে কাশ্মীর প্রসঙ্গ উঠবে না বলেই খবর প্রকাশিত হয়। এটা পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বড় কূটনৈতিক জয় হিসেবেই দেখছিলেন বিশ্লেষকরা। কিন্তু কুটনীতিকদের একাংশের আশঙ্কা সত্যি করে, বৈঠকের প্রথমদিনেই কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেন সৌদি আরব, তুরস্ক ও নাইজেরের বিদেশমন্ত্রী। এক্ষেত্রে আন্তর্জাতিক বিশ্লেষকদের মত হচ্ছে, OIC মূলত সৌদি আরবের নির্দেশে নিয়ন্ত্রিত হয়। মুসলিম বিশ্বের আধিপত্য বগলদাবা করে রাখতে মরিয়া রিয়াধ। অথচ এবার প্রতিদ্বন্দী হিসেবে উঠে আসছে রেসেপ তায়েপ এরদোগানের তুরস্ক। তাই OIC বৈঠকে সৌদি আরব কাশ্মীর প্রসঙ্গ না তুললেও মউকা কাজে লাগিয়ে আগেভাগেই তা করে ফেলত তুরস্ক। ফলে পাকিস্তানের প্রতি সমর্থনের চাইতে, মুসলিম বিশ্বের অভ্যন্তরীণ রাজনীতির জন্যই উঠে এসেছে কাশ্মীর প্রসঙ্গ।

[আরও পড়ুন: ‌ভারত–বাংলাদেশের আপত্তি সত্ত্বেও ব্রহ্মপুত্রের উপর বিশাল বাঁধ বানাতে চলেছে চিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement