BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

একতরফা সিদ্ধান্তের জের, বিতর্কিত মানচিত্র ইস্যুতে নেপালকে হুঁশিয়ারি ভারতের

Published by: Soumya Mukherjee |    Posted: June 14, 2020 10:40 am|    Updated: June 14, 2020 10:40 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুখে সমঝোতার কথা বললেও কাজে পুরো উলটো কাজটাই করেছে নেপাল। তিনটি ভারতীয় ভূখণ্ডকে নিজেদের মানচিত্রে নথিভুক্ত করে সংসদে সংবিধান সংশোধনও করে ফেলেছে। আর তারপরই এই ঘটনার তীব্র নিন্দা করে কড়া ভাষায় ভারত জানিয়ে দিল, নেপালের এই পদক্ষেপ কোনওভাবেই মেনে নেওয়া যায় না। এই সিদ্ধান্ত সীমান্ত ইস্যুতে আমাদের যে আলোচনা করার চুক্তি ছিল তার বিরোধী ও একতরফা সিদ্ধান্ত।

শনিবার নেপালের জাতীয় সংসদে এই সংক্রান্ত বিলটি পাশ হওয়ার পরেই ভারতের প্রশাসনিক মহলে শোরগোল পড়ে যায়। ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে কড়া ভাষায় জানিয়ে দেওয়া হয়, ভারতের সঙ্গে নেপালের সীমান্ত নির্ধারণ সংক্রান্ত চুক্তি রয়েছে। কিন্তু, শনিবার নেপালের জাতীয় সংসদে যে ঘটনা ঘটল তা ওই চুক্তির সম্পূর্ণ বিরোধী। এভাবে নিজেদের অন্যায্য দাবিকে কৃত্রিমভাবে প্রতিষ্ঠা করা যায় না। কারণ, নেপাল যে দাবি করছে তা সঠিক তথ্য ও প্রমাণের উপর দাঁড়িয়ে নেই। ইতিহাস তার সাক্ষী।

[আরও পড়ুন: করোনায় মৃত্যু পেরল ৯০০০-এর গণ্ডি, বিশ্বের নবম স্থানে উঠে এল ভারত]

এপ্রসঙ্গে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘ এই বিষয়ে আমাদের অবস্থান আগেই স্পষ্ট করা হয়েছিল। তারপরও নেপাল যে ঘটনা ঘটাল আমরা তার দিকে নজর রেখেছি। যেভাবে তারা মানচিত্র (Map) তৈরি করেছে তার ঐতিহাসিক কোনও ভিত্তি নেই। এই ঘটনাকে কখনই সমর্থন করা যায় না। এর ফলে সীমান্ত সমস্যা নিয়ে দু’দেশের আলোচনা করার প্রক্রিয়া প্রবলভাবে ধাক্কা খেল। এতবড় একটা সিদ্ধান্ত নেওয়ার আগে নেপালের উচিত ছিল ভারতের সঙ্গে আলোচনা করা। কিন্তু, সেই পথে না হেঁটে নিজেদের ইচ্ছানুযায়ী কাজ করেছে।’

[আরও পড়ুন:‘৮৫ শতাংশ পরিযায়ী শ্রমিককে নিজেদেরই দিতে হয়েছে বাড়ি ফেরার ভাড়া’, দাবি সমীক্ষায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement