BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় মৃত্যু পেরল ৯০০০-এর গণ্ডি, বিশ্বের নবম স্থানে উঠে এল ভারত

Published by: Sucheta Sengupta |    Posted: June 14, 2020 9:59 am|    Updated: June 14, 2020 10:03 am

Death toll in Corona crosses 9000 mark in India and world's 9th largest

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনা সংক্রমণের উঁচু হার অব্যাহত। আনলক ওয়ান পর্বে প্রায় প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। আজ সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ১১,৯২৯ জনের শরীরে মিলেছে COVID-19’এর জীবাণু। একদিনে এই মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ৩১১ জনের। গত দু’দিন ধরেই দেশে ফি দিন আক্রান্তের হার এমনই উচ্চমাত্রায় বাঁধা থাকছে। যা অত্যন্ত উদ্বেগের বলে মনে করছে বিশেষজ্ঞদের একাংশ।

স্বাস্থ্যমন্ত্রকের নয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ২০ হাজার ৯২২। মৃত্যু হয়েছে ৯১৯৫জনের। আর মৃত্যুর সংখ্যার নিরিখে এবার নতুন রেকর্ড গড়ল ভারত। ৯ হাজারের গণ্ডি পেরিয়ে বিশ্বে করোনা মৃত্যুর তালিকার নবম স্থানে উঠে এল দেশ। সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৬২ হাজার ৩৭৯জন। মাত্র কয়েকদিনের মধ্যে আক্রান্ত এবং মৃত্যুর এই চড়া হার কপালে চিন্তার ভাঁজ চওড়া করছে বিশেষজ্ঞদের। ভাবিয়ে তুলেছে কেন্দ্রকেও। আনলক ওয়ানের পর আনলক টু পর্যায়ে কি আদৌ পা রাখবে দেশ? নাকি সংক্রমণ বাগে আনতে ফের কড়াকড়ি হবে লকডাউন? সিদ্ধান্ত নিতে ১৬ ও ১৭ তারিখ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: ‘৮৫ শতাংশ পরিযায়ী শ্রমিককে নিজেদেরই দিতে হয়েছে বাড়ি ফেরার ভাড়া’, দাবি সমীক্ষায়]

বেশ কয়েকটি রাজ্যের করোনা চিত্র উদ্বেগ বাড়িয়ে তুলছে। এই তালিকায় সবার প্রথমে নাম মহারাষ্ট্রের। উদ্ধবের রাজ্যেই করোনা আক্রান্তের সংখ্যা লক্ষাধিক। বিশেষজ্ঞদের একাংশের মতে, মৃত্যুর হার এখনও পর্যন্ত নিয়ন্ত্রণে থাকলেও জুলাই মাসে তা হু হু করে বাড়ার আশঙ্কা। ফলে আরও দু’মাস লকডাউন নিয়মে কিছুটা রাশ টানা প্রয়োজন বলে মনে করছেন তাঁরা। অক্সফোর্ডের গবেষণালব্ধ করোনা ভাইরাসের প্রতিষেধক চূড়ান্ত হতে আরও বেশ কিছুদিনের অপেক্ষা। আগস্টেই স্থির হতে পারে করোনা প্রতিরোধে ভ্যাকসিন আদৌ কতটা কার্যকর হবে। তারপর তা হাতে পেতে আরও খানিক সময়। সবমিলিয়ে, দেশে করোনা পরিস্থিতি নিয়ে আরও বেশ কয়েকমাস চিন্তায় রাখবে চিকিৎসক থেকে আমজনতাকে।

[আরও পড়ুন: দেশের করোনা আক্রান্তদের দুই তৃতীয়াংশের উৎস ৫ রাজ্য, পরিস্থিতি পর্যালোচনায় বৈঠক মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement