BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

লকডাউনের জেরে অর্থসংকটে ভারত সরকার! বিপুল ক্ষতির হিসাব দিলেন গড়করি

Published by: Subhajit Mandal |    Posted: June 11, 2020 9:16 am|    Updated: June 11, 2020 9:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের আতঙ্ক এবং লকডাউনের জেরে বিপুল ক্ষতির মুখে ভারত সরকার। লকডাউনে দেশের সমস্ত ক্ষেত্রের উৎপাদন বন্ধ থাকায় ভারত সরকারের লোকসান হতে পারে ১০ লক্ষ কোটি টাকা পর্যন্ত। যা কিনা ভারতের মোট জিডিপির প্রায় ৫ শতাংশ। বুধবার বিজেপির এক দলীয় সভায় এমনটাই দাবি করেন কেন্দ্রীয় ক্ষুদ্র ও কুটির শিল্প মন্ত্রী নীতীন গড়করি (Nitin Gadkari)। তাঁর দাবি, একে তো আর্থিক প্যাকেজে চলে গিয়েছে ২০ লক্ষ কোটি টাকা। তার উপর এই বিপুল লোকসানের বোঝা। ভারত সরকার এই পরিস্থিতি সামলাতে নাস্তানাবুদ হয়ে যেতে পারে।

Unlock

বুধবার কেন্দ্রের মোদি সরকারের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষ্যে বিজেপির (BJP) এক ভারচুয়াল র‍্যালিতে নীতীন গড়করি বলেন, “ভারত সরকারের রোজগার বিপুল হারে কমছে। আমাদের জিডিপি ২০০ লক্ষ কোটি টাকার। এর দশ শতাংশ অর্থাৎ ২০ লক্ষ কোটি টাকা গিয়েছে আর্থিক প্যাকেজে। এর সঙ্গে প্রায় ১০ লক্ষ কোটি টাকা রাজস্ব কমবে। সেটাও জিডিপির ৫ শতাংশ। মোট ৩০ লক্ষ কোটি টাকার ঘাটতি। মানে বুঝতে পারছেন, কি কঠিন পরিস্থিতি হতে চলেছে।” কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী বলছেন, আগামী দিনে কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য, সব সরকারই প্রবল আর্থিক সমস্যার মধ্যে পড়বে। কয়েকটি রাজ্যের এমন দৈন্যদশা যে তাঁরা আগামী মাসে কর্মীদের বেতন পর্যন্ত দিতে পারবে না। যদিও এই কঠিন সময়েও ইতিবাচক মানসিকতা দেখানোর আহ্বান জানাচ্ছেন গড়করি। তিনি বলছেন, “আমরা সকলেই কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। কিন্তু এই পরিস্থিতিতে ভয় পেলে চলবে না। আমাদের ইতিবাচক মানসিকতা নিয়ে লড়াই করতে হবে।”

[আরও পড়ুন: হারিয়ে যাওয়া ইতিহাসের হাতছানি, মহানদীর গর্ভে মিলল প্রাচীন মন্দিরের হদিশ]

উল্লেখ্য, করোনা ভারতে প্রকোপ দেখানোর আগেও অর্থনীতি খুব একটা ভাল জায়গায় ছিল না। কিন্তু করোনার প্রভাবে একপ্রকার কোমরই ভেঙে গিয়েছে অর্থনীতির। লকডাউনের জেরে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল সমস্তরকম উৎপাদন। কল-কারখানা, পরিবহণ, ই-কমার্স, নির্মাণ কাজ প্রায় সবই বন্ধ ছিল এতদিন। লকডাউনের পর পুরোপুরি বন্ধ পর্যটনও। স্বাভাবিকভাবেই এসবের প্রভাব পড়ছে রাজকোষে। আর সেটাই এখন চিন্তায় ফেলছে মোদি সরকারকে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement