৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

আবারও সফল পরীক্ষা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে নিখুঁত ভাবে লক্ষ্যভেদ ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের

Published by: Biswadip Dey |    Posted: November 24, 2020 12:18 pm|    Updated: November 24, 2020 12:27 pm

An Images

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ মঙ্গলবার অত্যাধুনিক ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের (‌BrahMos supersonic cruise missile)‌ পরীক্ষায় সাফল্য পেল ভারত। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এই পরীক্ষা করা হয় বলে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে। এটি লক্ষ্যভেদ করতে সফল হয়েছে বলে জানানো হয়েছে। এর আগেই ওই ক্ষেপণাস্ত্রের একদফা পরীক্ষা হয়ে গিয়েছিল গতমাসে। তবে চূড়ান্তভাবে তা পরখ করে নিতেই ছিল এদিনের পরীক্ষা। তাতেও মিলল সাফল্য।

আজ সকাল ১০টায় ওই পরীক্ষা করা হয়। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা DRDO এই পরীক্ষাটি করে। এদিন একটি দ্বীপ থেকে এটি ছোঁড়া হলে সেটি অন্য দ্বীপে থাকা লক্ষ্যবস্তুকে গিয়ে নিখুঁতভাবে আঘাত করে। আগে থেকেই জানা ছিল, নভেম্বরের শেষ সপ্তাহে দেশের ভাণ্ডারে থাকা শক্তিশালী অস্ত্রটির পরীক্ষা করা হবে। এর আগে গত ১৮ অক্টোবর আরব সাগরে ভারতীয় নৌসেনার অত্যাধুনিক রণতরী বা স্টেলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই (INS Chennai) থেকে লক্ষ্যে আঘাত করে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রটি।

[আরও পড়ুন: বিহারে বেশিদিন টিকবে না এনডিএ সরকার! মহাজোটে আসুন, নীতীশকে আহ্বান আরজেডির]

ব্রহ্মস ঘণ্টায় ৩৭০০ কিলোমিটার বেগে ছুটে গিয়ে আঘাত হানে লক্ষ্যবস্তুতে। এই ক্ষেপণাস্ত্রের নিশানা নিখুঁত। ২০০৬ সালে স্থলসেনা ও নৌসেনার অস্ত্র ভাণ্ডারে যুক্ত হয় এটি।  প্রাথমিকভাবে এর মারণ ক্ষমতা ২৯০ কিলোমিটার থাকলেও এখন তা ৪০০ কিমি দূরেও গিয়ে লক্ষ্যভেদ করতে সক্ষম বলে জানা গিয়েছে। ভারত (India) ও রাশিয়া (‌Russia) যৌথভাবে ব্রহ্মস তৈরি করে ফেলার পর গোটা বিশ্বের সমর বিশারদদের নজর কেড়ে নিয়েছে এই ক্রুজ মিসাইল। কয়েক দিন আগে জানা গিয়েছিল, ফিলিপন্সকে যৌথভাবে ব্রহ্মসের জোগান দিতে চলেছে দুই দেশ‌। শুধু ফিলিপিন্স নয়, ইন্দোনেশিয়া–সহ মধ্য এশিয়ার একাধিক দেশকেও এই মিসাইলটি দেওয়া হবে।

[আরও পড়ুন : ‘ভোটার তালিকায় ৩০ হাজার রোহিঙ্গা! অমিত শাহ কি ঘুমোচ্ছিলেন?’ বিজেপিকে পালটা ওয়েইসির]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement