৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আরও ১০১টি প্রতিরক্ষা পণ্যের আমদানিতে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: March 24, 2021 7:29 pm|    Updated: March 24, 2021 7:29 pm

India to ban more defence imports to push for indigenization | Sangbad Pratidin

বিপিন রাওয়াত

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে ‘আত্মনির্ভর’ হওয়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এবার আরও ১০১টি সামরিক পণ্যের আমদানিতে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে প্রতিরক্ষামন্ত্রক।

[আরও পড়ুন: আত্মনির্ভর ভারত! দেশীয় সংস্থা থেকেই ট্যাঙ্ক-বিধ্বংসী অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনছে প্রতিরক্ষামন্ত্রক]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এবার যুদ্ধবিমান ও ট্যাংকের জন্য গোলবারুদ-সহ একাধিক পণ্যের উপর নিষেধাজ্ঞা জারি করতে চলছে কেন্দ্রের প্রতিরক্ষা বিষয়ক দপ্তর। এর নেতৃত্বে রয়েছেন চিফ অফ ডিফেন্স স্টাফ বা ভারতীয় ফৌজের সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। চলতি মাসের শেষের দিকেই চূড়ান্ত তালিকা প্রকাশ পাবে বলে খবর। প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার উদ্দেশে নিষেধাজ্ঞার তালিকায় থাকা পণ্যগুলি দেশীয় প্রযুক্তিতে ভারতেই তৈরি করা হবে। এর ফলে সামরিক সরঞ্জামের আমদানির সঙ্গে জড়িত কূটনৈতিক জটিলতার হাত থেকেই রক্ষা পাবে সাউথ ব্লক।পাশাপাশি, এর ফলে দেশে কর্মসংস্থানও বাড়বে বলে মত বিশেষজ্ঞদের।  

উল্লেখ্য, গত বছর ১০১টি প্রতিরক্ষা সরঞ্জামের আমদানির উপর নিষেধাজ্ঞা চাপায় ভারত। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, আত্মনির্ভরতার লক্ষ্যে প্রতিরক্ষামন্ত্রক এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ করে। মন্ত্রকের তরফে ১০১টি পণ্যের তালিকা প্রকাশ করা হয়েছে। যেগুলি নির্দিষ্ট সময়ের পর আর আমদানি করা যাবে না। দেশীয় উৎপাদন বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও জানিয়েছিলেন, আগামী পাঁচ -ছয় বছরে প্রায় চার লক্ষ কোটি টাকার বরাত দেওয়া হবে দেশীয় সংস্থাগুলিকে। নিষিদ্ধ হওয়ার এই তালিকায় শুধুমাত্র অস্ত্রের বিভিন্ন অংশই নয়, রয়েছে উন্নত প্রযুক্তির অত্যাধুনিক অস্ত্রও। যেমন আর্টিলারি বন্দুক, অ্যাসল্ট রাইফেল, রাডার, এয়ারক্রাফ্ট-সহ একাধিক উন্নতপ্রযুক্তির অস্ত্র রয়েছে। ১০১ টি পণ্যের তালিকাও দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী। এর মধ্যে রয়েছে স্নিপার রাইফেল, সেলফ প্রপেলড আর্টিলারি, বুলেট প্রুফ জ্যাকেট, কিছু মিসাইল, হালকা ওজনের হাউৎজারের মতো গুরুত্বপূর্ণ সরঞ্জাম।

[আরও পড়ুন:ধর্মান্তরণের ভুয়ো অভিযোগে সন্ন্যাসিনীদের হেনস্তা! কাঠগড়ায় ABVP, তোলপাড় কেরল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে